ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্রেজারি বন্ডে বিনিয়োগে ঝুঁকি নেই: মোহাম্মদ তারেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
ট্রেজারি বন্ডে বিনিয়োগে ঝুঁকি নেই: মোহাম্মদ তারেক

ঢাকা: ফিক্সড ইনকাম সিকিউরিটিজে বিশেষ করে ট্রেজারি বন্ডে বিনিয়োগে ঝুঁকি শূন্য বলে জানিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং রয়্যাল ক্যাপিটালের যৌথ উদ্যোগে ‘ইনভেস্টিং বেসিকস অব ফিক্সড ইনকাম সিকিউরিটিজ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পল্টনের আলরাজি কমপ্লেক্সে সিএমজেএফের অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ তারেক বলেন, ঝুঁকি কম হওয়ার কারণ এটার দায়িত্ব সরকারের। এছাড়া হাই লেভেলের যে করপোরেট বন্ডগুলো রয়েছে সেগুলোতেও ঝুঁকির পরিমাণ কম।

তিনি বলেন, সব মানুষের ঝুঁকি নেওয়ার ক্ষমতা সমান নয়। কেউ কেউ বেশি রিস্ক নিতে পারেন, আবার কেউ কম নিতে পারেন। তাই সব বিনিয়োগকারী এক নয়। এ জায়গা থেকে ফিক্সড ইনকাম সিকিউরিটিজ হতে পারে বিনিয়োগের ভালো অপশন। কারণ এতে রিস্ক তুলনামূলক কম।

তিনি আরও বলেন, আমাদের বন্ড মার্কেট মোটামুটি সূচনা হয়ে গেছে এবং গ্রাজুয়ালি আরও নতুন নতুন প্রোডাক্ট আসছে। এই মুহূর্তে তিনটি এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর প্রক্রিয়ায় রয়েছে। ইটিএফ এমন একটি প্রোডাক্ট মোর লাইক এ মিউচুয়াল ফান্ড। তাছাড়া বাজারে সুকুক বন্ড এসেছে, ট্রেজারি বিলটা বেশ ভালো করছে, কারণ সরকারের ফাইন্যান্সিং প্রয়োজন বেশি আছে। ট্রেজারি বিলে বেশ ভালো বিনিয়োগ সুযোগও তৈরি হয়েছে।

সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সভাপতি গোলাম সামদানী ভূঁইয়া।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন রয়্যাল ক্যাপিটালের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মামুনুর রশিদ। কর্মশালায় প্রশিক্ষণ দেন রয়্যাল ক্যাপিটালের হেড অব রিসার্চ আকরামুল আলম।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।