ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা: আজকের শিশুরাই জাতির ভবিষ্যৎ। শিশুদের যথাযথ শিক্ষার মাধ্যমে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে না পারলে ভবিষ্যতে তাদের পরিবার, সমাজ, এবং সর্বোপরি রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে।

তাই শিশুকল্যাণের লক্ষ্যে সরকারের মহাপরিকল্পনা ও এসডিজি বাস্তবায়ন এবং উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এখনই সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীনে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করা একান্ত জরুরি।

এ লক্ষ্যে বুধবার (১৪ ফ্রেব্রুয়ারি) বাংলাদেশ সমাজসেবা অধিদপ্তর ও বাংলাদেশ শিশু অধিকার ফোরামের যৌথ উদ্যোগে এবং ম্যাক্স ফাউন্ডেশনের সহায়তায় ‘সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্তকরণে করণীয়’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করা হয়।  

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের অডিটোরিয়ামে আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এর চেয়ারপার্সন মো. মাহবুবুল হক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম শেখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. আবু সালেহ্ মোস্তফা কামাল এবং ম্যাক্স ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর ইঞ্জিনিয়ার ইমাম মাহমুদ রিয়াদ।

প্রধান অতিথির বক্তব্যে মো. খায়রুল আলম শেখ বলেন, ‘ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত শিশুদের নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। এছাড়াও ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত শিশুরা শিক্ষা, স্বাস্থ্য, বিনোদনসহ সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। এ লক্ষ্যে শিশুশ্রম থেকে শিশুদের বিরত রাখতে সরকার ‘জাতীয় শিশুশ্রম নিরসন নীতি ২০১০’ প্রণয়ন করেছে এবং তা বাস্তবায়ন করার জন্য জাতীয় শিশুশ্রম নিরসন কর্ম পরিকল্পনা (২০২১-২০২৫) গ্রহণ করেছে। এ পরিকল্পনার যথাযথ বাস্তবায়ন করা একান্তই জরুরি।

বিশেষ অতিথি আবু সালেহ মস্তোফা কামাল বলেন, ‘সুবিধাবঞ্চিত শিশুদের একটি অংশ রাস্তায় বসবাস করে। এছাড়া তাদের একটি অংশ সুষ্ঠু তত্ত্বাবধানের অভাবে মাদক সেবনে আসক্ত হয়ে পড়ে ও নানারকম অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। যা সমাজের জন্য করণের হুমকিস্বরূপ। তাই সমাজ ও রাষ্ট্রের কল্যাণ সাধনে এই শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা একান্ত প্রয়োজন। সেই প্রয়োজনীয়তা মেটাতেই আমাদের নিরন্তর প্রচেষ্টা।

ম্যাক্স ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর ইঞ্জিনিয়ার ইমাম মাহমুদ রিয়াদ বলেন, সুবিধাবঞ্চিত এসব শিশুদের সাথে শিশুর অধিকার ও সুরক্ষা সর্ম্পকে ধারণা প্রদান, সেল্টার হোম বা ড্রপ-ইন সেন্টারে শিশু সেবা প্রদান করা, কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতাবৃদ্ধি, শিশুর শারীরিক, মানসিক, নৈতিক, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সংশ্লিষ্ট সবাইকে উদ্বুদ্ধকরণ, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম থেকে শিশুদের প্রত্যাহার করে পড়াশোনার সুযোগ সৃষ্টি ও শোভন কাজের সাথে যুক্ত করা, কিশোর-কিশোরীদের মাঝে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা প্রদান, স্পনসরশিপ মাধ্যমে এতিম ও অসহায় শিশুদের শিক্ষা প্রদান করা, গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার ও সুরক্ষায় সচেতনতা বৃদ্ধি করা এবং শিশুদের খেলাধুলা, বিনোদন ও সাংস্কৃতিক কাজে উৎসাহ করা অতীব জরুরি। এ লক্ষ্যে আমাদের সবাইকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

সভাপতির বক্তব্যে শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মো. মাহবুবুল হক বলেন, বাংলাদেশ বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অন্যতম। আর এই উন্নয়নের ধারাকে সচল রাখতে হলে ঝুঁকিপূর্ণ শিশুদের সমাজের মূলস্রোতধারায় সম্পৃক্ত করা প্রয়োজন। প্রধানমন্ত্রী শিশুদের অত্যন্ত ভালোবাসেন। তিনি সব শিশুর জন্য সমান সুযোগ ও অধিকার নিশ্চিত করেছেন। তিনি ঘোষণা করেছেন, ‘একটি শিশুও পথে থাকবে না। ’ সুতরাং  সরকারের কর্মকাণ্ডকে বেগবান করতে সব পর্যায় থেকে সমন্বয় করে কাজ করে যেতে হবে। তাহলেই আমরা আগামীর জন্য সুনাগরিক গড়ে তুলতে সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে।

নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আকতার ডলি বলেন, সরকারের ব্যাপক কর্মসূচির ছাড়াও উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থা, জাতিসংঘের বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠান, আন্তর্জাতিক ও জাতীয় বেসরকারি সংস্থা বা সংগঠন শিশু এবং কিশোর-কিশোরীদের উন্নয়নে নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের উদ্যোগে খুব সহজেই এ কাজের সমন্বয় সাধন করা যায়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।