ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষি-পরিবেশ সুরক্ষা নিশ্চিত করেই উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার আহ্বান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
কৃষি-পরিবেশ সুরক্ষা নিশ্চিত করেই উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার আহ্বান 

ঢাকা: কৃষি ও পরিবেশ সুরক্ষা নিশ্চিত করেই উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার প্রতি গুরুত্বারোপ করেছেন নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা। তারা দুর্যোগ কবলিত উপকূলীয় এলাকার উন্নয়নে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

 

শুক্রবার (০৮ মার্চ) খুলনার পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে এক বিশেষ সমন্বয় সভায় এ আহ্বান জানান তারা।  

লবণ পানি নিয়ন্ত্রণ ও সুপেয় পানি নিশ্চিত করতে করণীয় নির্ধারণে আয়োজিত ওই সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মো. রশীদুজ্জামান।  

পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আল আমিনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, পুলিশের ডিআইজি জয়দেব কুমার ভদ্র, উপ সচিব মো. আশরাফ হোসেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, মেয়র সেলিম জাহাঙ্গীর, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বায়ক নিখিল চন্দ্র ভদ্রসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা।

সভায় সংসদ সদস্য মো. রশীদুজ্জামান বলেন, মিষ্টি পানির আধারগুলোতেও লবণাক্ততার মাত্রা বেড়ে যাওয়ার বিষয়টি ভয়াবহ আশঙ্কার। লবণাক্ততা ফসলের ও পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই সমস্যা প্রতিরোধে এখনই সমন্বিত উদ্যোগ গ্রহণ না করলে বড় ধরনের বিপর্যয় দেখা দেবে। বাধাগ্রস্ত হবে উপকূল কেন্দ্রিক সরকারের সব উন্নয়ন।  

তিনি আরও বলেন, এলাকার সার্বিক উন্নয়ন বিবেচনায় উন্নয়নের স্বার্থে এ অবস্থার পরিবর্তন দরকার। এজন্য লবণ পানি মুক্ত করে মানুষের সুন্দর বসবাসের জন্য উপযোগী করে তুলতে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন। সুপেয় পানির জন্য প্রকল্প নেওয়া হচ্ছে।  এ সব কাজে সহযোগিতার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, মার্চ ০৮, ২০২৪
টিএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।