ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অফশোর বিডিংয়ে অংশ নেওয়া কোম্পানিকে ট্যাক্স থেকে দায়মুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
অফশোর বিডিংয়ে অংশ নেওয়া কোম্পানিকে ট্যাক্স থেকে দায়মুক্তি

ঢাকা: প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য অফশোর বিডিংয়ে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে সব ধরনের ট্যাক্স থেকে মুক্ত করে দেওয়া হয়েছে। পাশাপাশি আরও অনেক সুবিধা দেওয়া হচ্ছে।

এতে বিডিংয়ে বিদেশি কোম্পানি আগ্রহী হবে।

সোমবার (১১ মার্চ) দুপুরে রাজধানীর পেট্রোবাংলা অডিটোরিয়ামে অফশোর বিল্ডিং রাউন্ড সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে প্রধান অতথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, এবারের বিডিংয়ে কতগুলো আকর্ষণীয় দিক রয়েছে। এবার ব্রেন্ট ক্রুডের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়েছে। ক্রুডের দাম বেড়ে গেলে তারা কিছুটা সুবিধা পাবে আর দাম কমে গেলে আমরা সুবিধা পাবো। ফ্যাক্টর আর রাখা হয়েছে। এতে তারা উৎপাদন বাড়াতে আগ্রহী হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, গাফিলতির জন্য কোনো রকম দুর্ঘটনার দায়ভার তাদের বহন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমরা চাইছি, বিশ্বের খ্যাতনামা কোম্পানিগুলো এতে অংশ নিক। তাহলে প্রতিযোগিতামূলকভাবে কাজটি দিতে পারবো। রমজানের পর প্রমোশনাল সেমিনার করা হবে। সেখানে বিদেশিরা অংশগ্রহণ করবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নুরুল আলম তার বক্তব্যে বলেন, অফশোরের পাশাপাশি অনশোরেও আন্তর্জাতিক দরপত্র আহ্বানের পরিকল্পনা করা হচ্ছে। সাগরে বাপেক্সের ক্যারিড শেয়ার ১০ শতাংশ থাকবে।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, সাগরের তেল-গ্যাস অনুসন্ধানে ২৪টি ব্লকে ১০ মার্চ আন্তর্জাতিক দরপত্র উন্মুক্ত করছে পেট্রোবাংলা। ৯টি দেশীয় পত্রিকার পাশাপাশি বিদেশি পত্রিকা ‘দ্য ইকোনমিস্ট’-এ নোটিশ প্রকাশের প্রক্রিয়া চলছে। দরপত্র জমা দেওয়ার জন্য ছয় মাস (৯ সেপ্টেম্বর পর্যন্ত) সময় পাবে বহুজাতিক তেল-গ্যাস কোম্পানিগুলো।

পেট্রোবাংলার চেয়ারম্যান আরও জানান, পেট্রোবাংলা ডাটার জন্য পৃথক আটটি প্যাকেজ প্রস্তুত করেছে, যেগুলো কিনতে পারবে আগ্রহী প্রতিষ্ঠান। আর কিছু ডাটা রয়েছে, যেগুলো ফ্রি দেখার সুযোগ পাবে কোম্পানিগুলো। এছাড়া স্লামবার্জার ১২ হাজার ৯৩২ লাইন কিলোমিটার ২ডি জরিপ করেছে। সেই জরিপের ডাটাও কিনতে পারবে। কোনো কোম্পানি এক অথবা একাধিক ব্লকের জন্য আবেদন করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
আরকেআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।