ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন

‘শান্তির জন্য পানি ব্যবহার’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পানি দিবস উদ্‌যাপন করা হচ্ছে। এছাড়া সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে খালি কলসি হাতে নিয়ে মানববন্ধন করেছে উপকূলবাসী।

 

শুক্রবার (২২ মার্চ) সকাল ১০টায় সাতক্ষীরার শ্যামনগরে মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের জেলেপাড়ায় আন্তর্জাতিক পানি দিবস উপলক্ষে বেসরকারি সংস্থা অ্যাকশন এইডের সহযোগিতায় উপকূলীয় যুব স্বেচ্ছাসেবী সংগঠন ‘শরুব ইয়ুথ টিম ও সিডো সাতক্ষীরা’ ‘শান্তির জন্য পানি’ শীর্ষক এই মানববন্ধনের আয়োজন করে।  

দাবি আদায়ের সমর্থনে শতাধিক নারী-পুরুষ খালি কলস হাতে মালঞ্চ নদীর পাড়ে অবস্থান নেন এলাকাবাসী।

এসময় শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক ক্লাইমেট অ্যাক্টিভিস্ট এসএম জান্নাতুল নাঈম বলেন, চারিদিকে শুধু পানি, নেই শুধু সুপেয় পানি। বার বার নদী ভাঙনের ফলে উপকূলের মিষ্টি পানির আধারগুলো লবণ পানিতে ডুবে যায়। খাওয়ার পানি সংগ্রহে উপকূলের নারীদের সবসময় সংগ্রাম করতে হয়। বাধ্য হয়ে পানি কিনে খেতে হচ্ছে।

উন্নয়নকর্মী সিদরাতুল মুনতাহা বলেন, উপকূলবাসীকে সুপেয় পানির নিশ্চয়তা রাষ্ট্রকেই দিতে হবে। সেই সঙ্গে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করে জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বান্দরবান: বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে ‘বিশ্ব পানি দিবস উদ্‌যাপন হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেস হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক চাই থোয়াইহলা চৌধুরী, সহকারী পুলিশ সুপার মো. জুনায়েদ জাহেদী, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোজাহেরুল হক, পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেহেরপুর: বিশ্ব পানি দিবস উপলক্ষে মেহেরপুরে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শুক্রবার সকাল ১১টার দিকে মেহেরপুর জেলা প্রশাসক মো. শামীম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল হান্নান।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মেহেরপুর অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর আহমেদ রুমন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আব্দুল করিম প্রমুখ।

পাথরঘাটা: ‘পানির জন্য উপকূলে দুঃখ বারো মাস, সুপেয় পানির অভাব আর লবণাক্ততায় সর্বনাশ' স্লোগানকে সামনে রেখে বরগুনার পাথরঘাটায় খালি কলসি নিয়ে ‘কলসি বন্ধন’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টার দিকে বিষখালী নদী সংলগ্ন চরলাঠিমারা গ্রামের একটি মাঠে ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।  

এতে প্রায় ৩ শতাধিক স্থানীয় বাসিন্দাসহ সিসিডিবি, এনএসএস, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন, চরলাঠিমারা, সিসিআরসিসহ ৩০টি বেসরকারি, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন অংশগ্রহণ করে। এসময় ‘আজকের শিশু আগামীর ভবিষ্যৎ’ লবণাক্ত এবং খারাপ পানি ব্যবহার করে ভবিষ্যৎ জীবন ঝুঁকিতে ফেলতে চায়না এমন চিন্তা করে একাধিক শিশু খালি কলসি নিয়ে প্রতীকী আয়োজন করেন।  

বক্তারা বলেন, পাথরঘাটায় পর্যাপ্ত সুপেয় পানি পাওয়া যায় না। এখানকার মানুষের মধ্যে নিয়মিত দেখা যায় পানির জন্য হাহাকারের চিত্র। এক কলসি পানির জন্য তাদের পাড়ি দিতে হয় কয়েক গ্রাম। তারপরেও অনেক সময় খাওয়ার মতো পানি না পেয়ে দুশ্চিন্তায় পড়তে হয়। প্রতি বছরই বিভিন্ন এলাকায় মিঠা পানির স্তর নিচে নেমে যায়। এতে সুপেয় পানির অভাব দিন দিন আরও বাড়ছে।

বাগেরহাট: বাগেরহাটকে পানি সংকটাপন্ন এলাকা ঘোষণার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব পানি দিবস-২০২৪ উপলক্ষে শুক্রবার বেলা ১১টায় মোংলা উপজেলার দক্ষিণ কাইনমারি এলাকায় পশুর নদীর পাড়ে স্থানীয় শত শত বাসিন্দারা কলস মাথায় নিয়ে এই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য দেন, পশুর রিভার ওয়াটারকিপার্সে রসভাপতি মো. নূর আলম শেখ, মোংলা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ বিভাষ চন্দ্র বিশ্বাস ও মংলা টেকনিক্যাল কলেজের অধ্যক্ষ মো. সেলিম প্রমুখ।

বক্তারা বলেন, মোংলা উপজেলার চারদিকে পানি থাকলেও, কোনো খাবার পানি নেই। সুন্দরবন উপকূলে ৭৩% পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত বা খারাপ পানি খেতে বাধ্য হচ্ছে। বাংলাদেশ পানি আইনের ১৭ ধারা অনুযায়ী বাগেরহাটসহ উপকূলীয় অঞ্চলকে পানি সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করতে হবে।

এদিকে একই দাবিতে বাগেরহাট প্রেসক্লাবের সামনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স ও জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময় বক্তব্য দেন, জলবায়ু অধিপরামর্শ ফোরামের সহ-সভাপতি মুখার্জী রবীন্দ্রনাথ, সাধারণ সম্পাদক শেখ আসাদ, আব্দুস সালাম, সাংবাদিক ইসরাত জাহান প্রমুখ।

উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতি বছর ২২ মার্চ ‘বিশ্ব পানি দিবস’ পালন করা হয়। ১৯৯২ সালে ব্রাজিলের রিও’তে এ প্রস্তাব গৃহীত হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। পরে ১৯৯৩ সালে প্রথম ‘বিশ্ব পানি দিবস’ পালিত হয় এবং এরপর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমে বৃদ্ধি পেতে থাকে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।