ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর রক্তের ঋণ আমরা শোধ করতে পারব না: সাবের হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
বঙ্গবন্ধুর রক্তের ঋণ আমরা শোধ করতে পারব না: সাবের হোসেন

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর রক্তের ঋণ কখনোই আমরা শোধ করতে পারবো না। তবে তিনি যে ধরনের বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, সে ধরনের বাংলাদেশ যদি আমরা নির্মাণ করতে পারি তাহলে তার (বঙ্গবন্ধুর) আত্মা কিছুটা হলেও শান্তি পাবে।

আমরা যারা বাংলাদেশকে নিয়ে ভাবি, যে পর্যায়ে দেশকে দেখতে চাই ইন শা আল্লাহ আমরা দেখতে পাবো।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তরের অডিটোরিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, আসুন আমরা বঙ্গবন্ধু সোনার বাংলা বিনির্মাণ করে, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ আমাদের মুক্তির সংগ্রামে যাদেরকে হারিয়েছি তাদের সকলকে সঠিক শ্রদ্ধা জানাই। বঙ্গবন্ধু একটি দেশকে স্বাধীন করে যাননি। সে দেশ আগামীতে কোনো পথে চলবে, কিসের ওপর ভর করে দেশের উন্নয়ন হবে, সে বিষয়গুলো তিনি আমাদেরকে দিয়ে গেছে সংবিধানে।

প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করে সাবের হোসেন বলেন, তিনি প্রায়ই একটি কথা বলেন, “আমরা যে উন্নয়নগুলো এখন করছি বা বিভিন্ন পরিকল্পনা করছি তার মূল ভিত হচ্ছে ১৯৭৫ সালের বঙ্গবন্ধুর সরকারের। ” অর্থাৎ প্রাথমিক পথগুলো তিনি আমাদের দেখিয়ে গেছেন। আমরা এখন সেই পথেই অনুসরণ করছি। সত্যিকার অর্থে সার্বিক মুক্তির দিকে এগিয়ে যেতে চাইলে স্বাধীনতার জন্য আমাদের যে ধরনের জাতীয় ঐক্য ছিল, এখনও আমাদের সেই ধরনের ঐক্যের প্রয়োজন।

আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর মহাপরিচালক ড. আবদুল হামিদ, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ব্যবস্থাপনা পরিচালক মো. জয়নাল আবেদীন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন চেয়ারম্যান মো. নাসির উদ্দিন, বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম পরিচালক ড. ফাহমিদা খানম, বন অধিদপ্তর প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।