ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারাভোগ শেষে দেশে ফিরলেন ভারতীয় নাগরিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
কারাভোগ শেষে দেশে ফিরলেন ভারতীয় নাগরিক

চুয়াডাঙ্গা: পাঁচ বছর কারাগারে থাকার পর দেশে ফিরেছেন ভারতীয় নাগরিক দীপক কুমার ঠাকুর (৩৫)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বেলা ১২টায় চুয়াডাঙ্গার দর্শনা এবং ভারতের গেদে বন্দরের শূন্য রেখায় দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা বৈঠকের মাধ্যমে তাকে তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

দীপক কুমার ঠাকুর ভারতের বিহার রাজ্যের সমস্তিপুর মহুকুমা মনিহারপুর গ্রামের রাম নরেস ঠাকুরের ছেলে। তিনি মানসিক ভারসাম্যহীন।

চুয়াডাঙ্গা দর্শনা ইমিগ্রেশনের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আতিকুর রহমান জানান, গত ২০১৯ সালের সেপ্টেম্বরে অবৈধভাবে প্রবেশকারী হিসেবে দীপক কুমারকে চার বছরের কারাদণ্ড দেন পিরোজপুরের আদালত। এরপর পিরোজপুর জেলা কারাগারে তিনি ছিলেন। পরে প্রত্যাবাসনের জন্য চুয়াডাঙ্গা কারাগারে স্থানান্তর করা হয় তাকে। সাজা শেষে ২০২৩ সালের ৫ অক্টোবর দীপক কুমারকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাছে হস্তান্তর করার জন্য গেদে সীমান্তে নেওয়া হয়। কিন্তু দীপকের পরিবারের সন্ধান না পাওয়ায় দায়িত্বশীল কারও কাছে হস্তান্তর করা সম্ভব হয়নি তখন। এদিকে চলতি মাসের ১৪ তারিখে একাত্তর টিভির সিনিয়র ফটো সাংবাদিক ও সাংগঠনিক সম্পাদক অ্যামেচার রেডিও সোসাইটি বাংলাদেশের শামসুল হুদার সহায়তায় অভিষেক নামে ঝাড়খণ্ড নিবাসী একজন ভারতীয় নাগরিককে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়। বিষয়টি জানার পর স্থানীয় অভিবাসন কর্তৃপক্ষ শামসুল হুদাকে দীপকের বিষয়টি অবহিত করে এবং কিছু তথ্য-উপাত্ত দিয়ে দীপকের পরিবারকে খুঁজে দেওয়ার অনুরোধ জানায়। তারপর তথ্যপ্রযুক্তির সহায়তায় ও অভিবাসন কর্তৃপক্ষের দেওয়া মামলার কাগজপত্র বিশ্লেষণ করে গত ১৭ মার্চ বিহারের মনিহারপুর গ্রামে দীপকের পরিবারকে খুঁজে বের করা হয়। স্থানীয় প্রশাসন ছাড়াও সরাসরি কথা হয় দীপকের বাবা ও নিকট আত্মীয়দের সঙ্গে।

দর্শনা সীমান্তে হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশের ফটো সাংবাদিক শামসুল হুদা ও দীপকের বাবা রাম নরেস ঠাকুর উপস্থিত ছিলেন।

দর্শনা আইসিপি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্প কমান্ডার সুবেদার এনামুল কবির ও বিএসএফ গেদে কমান্ডার ভিটাসির নেতৃত্বে পতাকা বৈঠকের মাধ্যমে পরিবারের লোকজনের সঙ্গে তাকে দর্শনা সীমান্ত দিয়ে ভারতে ফেরত পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।