ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে চারুকলায় আসছেন সংস্কৃতিপ্রেমীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে চারুকলায় আসছেন সংস্কৃতিপ্রেমীরা মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে জড়ো হচ্ছেন সংস্কৃতিপ্রেমীরা। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: বাংলা নববর্ষকে বরণ করে নিতে প্রতি বছরের মতো এবারও মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। ইতোমধ্যে মঙ্গল শোভাযাত্রার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

 

রোববার (১৪ এপ্রিল) সকালে শাহবাগ ও চারুকলা অংশ ঘুরে দেখা যায়, মঙ্গল শোভাযাত্রার মোটিফ চারুকলার সামনের রাস্তায় রাখা হয়েছে। সকাল সোয়া ৯টায় শুরু হবে মঙ্গল শোভাযাত্রা।  

শোভাযাত্রাটি শাহবাগ হয়ে, ঢাকা ক্লাব ও শিশুপার্কের সামনে দিয়ে টিএসসিতে এসে শেষ হবে। মঙ্গল শোভাযাত্রার মোটিফের মধ্যে রয়েছে ফুল, হাতি, পাখি, গিরগিটি ও পায়রা। এবার মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে- আমরা তো তিমিরবিনাশী।

মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে ভোর থেকেই রাজধানী বিভিন্ন প্রান্ত থেকে চারুকলায় আসছেন সংস্কৃতিপ্রেমীরা। অনেকে তাদের ছোট সন্তানদের নিয়ে আসছেন। সবার পরনেই রং-বেরঙের পোশাক।

রাজধানীর লালমাটিয়া থেকে ছেলে-মেয়েদের নিয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে এসেছেন ব্যাংকার ওয়ালিদ আদনান। তিনি বাংলানিউজকে বলেন, প্রতি বছরই বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রায় অংশ নেওয়া হয়। এবার ছেলে-মেয়েদেরও নিয়ে এসেছি। আমি চাই আমার সন্তানরা ছোটবেলা থেকেই বাঙালি সংস্কৃতির সঙ্গে পরিচিত হোক। এখন বিভিন্ন স্তরের শিক্ষা ব্যবস্থার কারণে আমাদের বাঙালি সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। আমাদের সংস্কৃতি আমাদেরই ধরে রাখতে হবে। এবারো মঙ্গল শোভাযাত্রার পথ সীমাবদ্ধ করা হয়েছে। আমরা এটি চাই না। আমরা চাই উন্মুক্ত পথে মঙ্গল শোভাযাত্রা করতে।

এদিকে মঙ্গল শোভাযাত্রাকে কেন্দ্র করে শাহবাগ এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। মঙ্গল শোভাযাত্রার সামনে র‍্যাবের মোটরসাইকেলের বহর থাকবে। শাহবাগ মোড়ে রয়েছে পুলিশের ওয়াচ টাওয়ার। এ ছাড়া গোয়েন্দা সংস্থার সদস্যদেরও দায়িত্ব পালন করতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ০৮৫২ ঘণ্টা, ১৪ এপ্রিল, ২০২৪
এসসি/ এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।