ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে ‘ইনোভেশন শোকেসিং’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে ‘ইনোভেশন শোকেসিং’

মৌলভীবাজার: ‘ইনোভেশন শোকেসিং’ নামক প্রযুক্তিনির্ভর বিশেষ উদ্ভাবনী কর্মকাণ্ডের মূল্যায়নী স্বীকৃতি প্রদান করা হয়েছে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে (বিটিআরআই)।  

সোমবার (১৫ এপ্রিল) শ্রীমঙ্গলে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট ও এর আওতাধীন উপকেন্দ্রের নাগরিক সেবায় পাইলটিং উদ্ভাবনী উদ্যোগগুলোর ‘ইনোভেশন শোকেসিং ২০২৪’ বিটিআরআইয়ের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে অনলাইনে জুম প্ল্যাটফরমে সংযুক্ত থেকে প্রধান অতিথি হিসেবে শোকেসিংয়ের উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ চা বোর্ড চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশীয় চা সংসদের সিলেট অঞ্চলের ব্রাঞ্চ চেয়ারম্যান ও ফিনেলের মহাব্যবস্থাপক গোলাম মোহাম্মদ শিবলী। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন।

শোকেসিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের সব পর্যায়ের বিজ্ঞানীরা ও বিভিন্ন চা বাগানের ব্যবস্থাপকরা।

ইনোভেশন শোকেসিং অনুষ্ঠানে ছয়টি উদ্ভাবনী উদ্যোগ যেমন- বঙ্গবন্ধু গ্যালারী ও চা সেবা কর্নার, ‘দুটি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপ, ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল, টি সফট, আঠালো হলুদ ফাঁদ ও ‘সমতলের চা শিল্প’ মোবাইল অ্যাপ শোকেসিং করা হয় ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়।

অনুষ্ঠান শেষে বিচারকদের মূল্যায়নের মাধ্যমে দুইটি শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ নির্বাচন করা হয়।

চা শিল্পের উন্নয়নে ‘দুটি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপটির উদ্ভাবক বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন প্রথম পুরস্কার অর্জন করেন এবং ‘বঙ্গবন্ধু গ্যালারি ও চা সেবা কর্নার’ উদ্যোগের উদ্ভাবক বাংলাদেশ চা গবেষণা পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন ও ইনোভেশন টিম দ্বিতীয় স্থান অর্জন করেন।

মূল্যায়নী ও বিশ্লেষণনির্ভর সভা শেষে বিজয়ীদের হাতে সম্মানসূচক ক্রেস্ট ও সাটিফিকেট তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।