ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

শত কোটি টাকা পাওনা আদায়ে ‘অনীহা’, ব্যাখ্যা জানতে বিটিআরসিকে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
শত কোটি টাকা পাওনা আদায়ে ‘অনীহা’, ব্যাখ্যা জানতে বিটিআরসিকে আইনি নোটিশ

ঢাকা: ৩৪টি প্রতিষ্ঠানের মোট বকেয়া ১০৯ কোটি টাকার বেশি পাওনা। গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদের ব্যাখ্যা চেয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মন্টু চন্দ্র ঘোষ রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান। মঙ্গলবার (৩০ এপ্রিল) তিনি নিজেই এ কথা নিশ্চিত করেছেন।

নোটিশের অনুলিপি টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিবকেও পাঠানো হয়েছে। নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে বিষয়টির ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অন্যথায় প্রতিষ্ঠানের অর্থ আদায়ের বিষয়ে উচ্চ আদালতে রিট করা হবে বলে উল্লেখ করা হয়।  

নোটিশে বলা হয়, গত ২০ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘পাওনা আদায়ে আনিহা, উদার বিটিআরসি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। যাতে বলা হয়, একটি স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাজ গ্রাহকের সুষ্ঠু সেবা দান। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হয়, উল্টো রথে চলেছে রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানটি। তাদের কাজই যেন হয়ে দাঁড়িয়েছে কিছু কোম্পানির স্বার্থ রক্ষা করা। ব্যান্ডউইথ বিক্রির আয়ের অংশ থেকে (রেভিনিউ শেয়ারিং) ৩৪টি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানের কাছে রাজস্ব বাবদ কমিশনের পাওনা ১০৯ কোটি টাকার ওপরে। এই পাওনা আদায়ে অনীহা দেখা গেছে বিটিআরসির।

নোটিশে আরও বলা হয়, সংবাদটি জনমনে অত্যন্ত বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। তাই প্রকৃত ঘটনা জানার জন্য কোনো পত্রিকায় সংবাদটির সম্পর্কে কোনো প্রতিবাদ বা প্রকৃত কোনো বিষয় প্রকাশ না থাকায় সর্বোচ্চ আদালতের একজন নিয়মিত আইনজীবী হিসেবে অত্র নোটিশ প্রেরণ করা হলো।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
কেআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।