ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজধানীর চেইন শপে মে দিবসে নেই কোনো ছুটি-ভাতা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, মে ২, ২০২৪
রাজধানীর চেইন শপে মে দিবসে নেই কোনো ছুটি-ভাতা

ঢাকা: ০১ মে মহান মে দিবস দেশে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃত। দিনটি সরকারি ছুটির দিন।

শ্রম আইনেরও স্বীকৃতি দেওয়া হয়েছে। শিল্প কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের অধিকারকে স্বীকৃতি দিতে দিনটি বন্ধ রাখে। যেসব প্রতিষ্ঠান বন্ধ রাখতে পারে না, তারা কর্মীদের ভাতা দিয়ে থাকে। কিন্তু রাজধানীর চেইন শপগুলো মে দিবস উপলক্ষ্যে প্রতিষ্ঠানটি চালু রেখেছে। আবার বিকল্প ভাতা ও ওভার টাইমও দেওয়া হচ্ছে না।  

বুধবার (১ মে) সুপার শপ, ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে খোঁজ নিয়ে এমন তথ্য জানা গেল।

রাজধানীর চেইন শপগুলোর কর্মীরা মে দিবসের ছুটি সম্পর্কে জানেনই না। সাধারণ কর্মদিবসের মতোই তারা ডিউটি করছেন।

লাজ ফার্মা
রাজধানীজুড়ে ওষুধ সামগ্রী বিক্রির অভিজাত, বিশ্বস্ত ও বড় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে লাজ ফার্মা। রাজধানীর বিভিন্ন শহরের পাশাপাশি সারা দেশে ওষুধের দোকান হিসাবে পরিচিতি পেয়েছে। এমন কোনো ওষুধ বা চিকিৎসা সামগ্রী নেই যা লাজ ফার্মাতে পাওয়া যায় না। ০১ মে প্রতিষ্ঠানটির রাজধানীর সব দোকান খোলা রয়েছে। কিন্তু সাধারণ কর্ম দিবসের মতোই কর্মীরা ডিউটি করছেন। নেই কোনো ওভারটাইম, উৎসাহ ভাতা বা এক্সট্রা কোনো ভাতা।  

লাজ ফার্মার মিরপুর শাখার একাধিক কর্মী এই প্রতিবেদককে জানান, মে দিবসের ব্যাপারে তাদের কিছু বলা হয় না।

এপেক্স জুতার শপ
দেশি জুতার চেইন শপ এপেক্সের রাজধানীসহ সারা দেশে আউটলেট রয়েছে। ইতোমধ্যে মধ্যবিত্ত ক্রেতার অন্যতম পছন্দের ব্র্যান্ড হিসাবে এপেক্স পরিচিত পেয়েছে। প্রতিষ্ঠানটি মে দিবসের দিন খোলা রাখলেও কর্মীদের কোনো ওভারটাইম বা প্রণোদনা দেয় না।

প্রতিষ্ঠানটির একজন কর্মী প্রথমে নাম উল্লেখ করে বিষয়টি জানালেও পরে নাম না প্রকাশ করার জন্য অনুরোধ করেন।

সুপার শপ প্রিন্স বাজার
মানুষের নিত্য চাহিদার এমন কোনো পণ্য নেই যা প্রিন্স বাজারে পাওয়া যায় না। অভিজাত এলাকার মানুষের জন্য প্রিন্স বাজার সব ধরনের নিত্যপণ্যের চাহিদা পূরণ করছে। মিরপুরে সুপারশপটির দুটি শাখা আছে।

মিরপুর-১ এর কর্মীরা জানান, সাধারণ কর্ম দিবসের মতোই প্রতিষ্ঠানটি মে দিবসে খোলা রয়েছে। মে দিবসের ব্যাপারে কোনো কথাই বলা হয়নি। তারা বলারও সাহস পান না। বিষয়টি নিয়ে পাশে ডেকে গোপনে কথা বলেন প্রতিষ্ঠানটির একাধিক কর্মী।

এ বিষয়ে প্রিন্স বাজারের মিরপুর-১ শাখার দ্বিতীয় তলার ম্যানেজার জানান তাদের প্রতিষ্ঠানের মে দিবসের কোনো ছুটি দেওয়া হয় না। তবে মে দিবসের ছুটি বা ভাতা দেওয়ার ব্যাপারে কথা চলছে। ম্যানেজারের নাম জানতে চাইলে নাম বলতে অস্বীকার করেন। প্রিন্স বাজার থেকে বের হয়ে আসার সময় প্রিন্স  বাজারের জনৈক কর্মী যার গলাতে আইডি কার্ড ঝুলছে। এই কর্মী জানান, দ্বিতীয় তলার এই ম্যানেজারের নাম মি. ভৌমিক।

স্বপ্ন
রাজধানীর আরেক সুপার শপ স্বপ্ন। মাছ, মাংস থেকে শুরু করে চাল, ডাল, সবজি নিত্যদিনের সব কিছু মিলবে এই সুপারশপে। কষ্টের টাকায় শ্রেষ্ঠ বাজার স্লোগান নিয়ে প্রতিষ্ঠানটিতেও কর্মীদের মে দিবসে সাধারণ কর্মদিবসের মতো ডিউটি করতে হচ্ছে। কিন্তু কর্মীকে কোনো ওভারটাইম বা উৎসাহ ভাতা দেওয়া হয় না। বিষয়টি নিশ্চিত করল প্রতিষ্ঠানটির চারজন কর্মী।

স্বপ্নের কাস্টমার রিলেশন কর্মকর্তা রাব্বি মো. শুভ এই প্রতিবেদককে বলেন, মে দিবসে তাদের কোনো ছুটি নেই। অন্যদিনের মতোই ডিউটি করতে হয়। এজন্য কোনো ওভারটাইম বা উৎসাহ ভাতা নেই।

বাটা
দেশের প্রাচীন জুতার চেইন শপ বাটার দোকান। বহুজাতিক এই প্রতিষ্ঠানটির রাজধানীর শোরুমে কর্মীরা এ ব্যাপারে কোনো কথা বলতে রাজি হননি। সবার মধ্যে এক হতাশা কাজ করলেও এ বিষয়ে কোনোই কথা বলতে রাজি নয়।  

বাটার একজন কর্মী ম্যানেজার নুরুজ্জামানকে মোবাইলফোনে কল করে ধরিয়ে দেন। এ সময় নুরুজ্জামান এই প্রতিবেদককে বলেন, আজকে মে দিবস ছুটির দিন, তবে যারা ডিউটি করবেন তারা মিলে রাতে আনন্দ করার ব্যবস্থা আছে; খাওয়া-দাওয়া হবে। এটা নির্ভর করছে শাখার ম্যানেজারের ওপর।

আড়ং 
দেশি পোশাকের বড় চেইন শপ আড়ং। আড়ংয়ের একাধিক শাখায় দেখা যায় বন্ধ। প্রতিষ্ঠানটির বাইরে নিয়োজিত নিরাপত্তা কর্মীরা জানান মে দিবস উপলক্ষ্যে আড়ং বন্ধ।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, মে ০২, ২০২৪
জেডএ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।