ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরিশাল বিমানবন্দর এলাকা ভাঙন রোধে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
বরিশাল বিমানবন্দর এলাকা ভাঙন রোধে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

বরিশাল:  পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, কাজের গুণগত মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে নদী ভাঙন রোধে সারাদেশের সব প্রকল্পের কাজ শেষ করা হবে এবং সেই লক্ষ্যেই দ্রুততার সঙ্গে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড।

সুগন্ধা নদীর ভাঙন থেকে বরিশাল বিমানবন্দর এলাকা রক্ষা" প্রকল্প এর আওতায় চলমান নদীর তীর রক্ষা প্রকল্প কাজের অগ্রগতি দেখতে এসে পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

এ সময় তিনি আরও বলেন, প্রকল্প এলাকার বরিশাল বিমানবন্দর এলাকা সুগন্ধা নদীর ভাঙন থেকে রক্ষা করা। বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আর্থ সামাজিক অবস্থার উন্নয়নসহ এলাকার নিরাপত্তা সাধন। দারিদ্র বিমোচন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের দক্ষিণাঞ্চলসহ সারাদেশে বন্যা, নদী ভাঙন ও জলাবদ্ধতা মোকাবিলায় পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সব প্রকল্পের কাজ চালিয়ে নেওয়া হচ্ছে।

এ সময় প্রধান প্রকৌশলী, দক্ষিণাঞ্চল, বাপাউবোর মো. আব্দুল হান্নান,খুলনা ড্রেজার অপারেশন সার্কেল, বাপাউবোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী, মো. আনিচুর রহমান, বরিশাল পওর বিভাগ, বাপাউবো'র বরিশাল নির্বাহী প্রকৌশলী, মো. খালেদ বিন অলীদ, খুলনা ড্রেজার অপারেশন বিভাগের নির্বাহী প্রকৌশলী, শাওন আহমেদ, বাবুগঞ্জ পওর উপবিভাগ বাপাউবো, বরিশাল এর উপবিভাগীয় প্রকৌশলী মুশফিকুর রহমান শুভসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরও বলেন, এসব কাজের তদারকি নিজে করেছি। সারাদেশ নদীভাঙনের হাত থেকে রক্ষা করার জন্যই এসব বিভিন্ন প্রকল্প করা হয়েছে। আর এইপ্রকল্পগুলো বাস্তবায়ন হলে সারাদেশে নদী ভাঙনের সমস্যা আর থাকবে না। কাজের গুণগতমান ঠিক রেখে নিদিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে সতর্কতার সঙ্গে কাজ করে যাচ্ছে পানিসম্পদ মন্ত্রণালয়। আর কাজের ব্যাপারে কারো অনিয়ম ও গাফিলতি সহ্য করা হবে না।

জাহিদ ফারুক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্ম নিয়ে ভাবেন, সেজন্য তিনি আগামীর বাসযোগ্য বিশ্বমানের সুবিধা সম্বলিত বাংলাদেশ গড়তে চান। সেজন্য তিনি ডেল্টাপ্লান-২১০০ বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। আর এ মহাপরিকল্পনার সিংহভাগ কাজই পানি সম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করবেন। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সারাদেশে নদীভাঙন ও জলাবদ্ধতার কোনো সমস্যাই থাকবে না। এ মহাপরিকল্পনা বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।