ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে বিজিবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে বিজিবি

ঢাকা: ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় সাতক্ষীরায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)।

বিজিবি'র নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) সাতক্ষীরার স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে বিভিন্ন জনসচেতনতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

 

সোমবার (২৭ মে) দুপুরে বিজিবি'র নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) অধিনায়ক মুহাম্মাদ সানবীর হাসান মজুমদার বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।  

তিনি বলেন, ঘূর্ণিঝড় 'রিমাল' মোকাবিলায় বিজিবি সদস্যরা নীলডুমুর ব্যাটালিয়ন ও অধীনস্থ বিওপিগুলোর সামনে বিদ্যমান বেড়িবাঁধের ওপর দিয়ে পানি প্রবেশ রোধকল্পে বালুর বস্তা ফেলে বাঁধ সুরক্ষার ব্যবস্থা করেছে। আবহাওয়ার পূর্বাভাস ও বিপদ সংকেত অনুযায়ী দুর্গত এলাকার জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার অনুরোধসহ নদীতে সব প্রকার মাছ ধরার নৌকা/ট্রলার গমনাগমন নিরুৎসাহিত করার জন্য মাইকিং করেছে।  

পাশাপাশি নীলডুমুর বিজিবি সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে আশপাশের দুর্গত এলাকার মানুষদের নিরাপদে আশ্রয় প্রদানসহ সেখানে আশ্রয়রত ১৫০ জনেরও বেশি জনসাধারণের মাঝে রান্না করা খাবার, সুপেয় পানি ও শুকনো খাবার সরবরাহসহ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করছে।

তিনি বলেন, নীলডুমুর বুড়িগোয়ালিনী সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে এবং নীলডুমুর বাজারে আশ্রয়রত ৩৫০ জনেরও অধিক অসহায় মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। একইসঙ্গে ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় আগত স্বেচ্ছাসেবকদের মাঝেও নিয়মিতভাবে খাবার পরিবেশন করা হচ্ছে।

তিনি আরও বলেন, বিজিবি সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবিলায় আপদকালীন মুহূর্তে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য তিন প্লাটুন বিজিবি সদস্য প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।