ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

মোংলা-রামপালে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে বসুন্ধরা গ্রুপ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, মে ৩০, ২০২৪
মোংলা-রামপালে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে বসুন্ধরা গ্রুপ এক নারীর হাতে বসুন্ধরা গ্রুপের ত্রাণ সহায়তা তুলে দেন সংসদ সদস্য ও সাবেক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। ছবি: বাংলানিউজ

বাগেরহাট: বাগেরহাটের মোংলা ও রামপাল এলাকায় ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ও অসহায় দুর্গতদের পাশে দাঁড়িয়েছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। ক্ষতিগ্রস্ত ও দুর্গতদের মাঝে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছে তারা।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে মোংলা ও রামপালে আলাদা অনুষ্ঠানে আড়াই হাজার মানুষের মাঝে তেল, চাল, চিনি, লবণ, চিড়া, নুডলস, টোস্ট ও ডালসহ কয়েক প্রকারের খাদ্য সামগ্রী বিতরণ করেন শিল্প প্রতিষ্ঠানটির প্রতিনিধিরা।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ও তার পরিবারের সদস্যদের জন্মদিনের তহবিল দিয়ে এই খাদ্য সহায়তা দেওয়া হয়।

গত ২৬ মে বাগেরহাটের রামপাল, মোংলা বন্দরসহ উপকূলীয় এলাকার ওপর তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় রিমাল। এতে মোংলা উপজেলায় প্রায় সাড়ে আট হাজার কাঁচা-পাকা ঘর, রাস্তা-ঘাট, জেলেপল্লিসহ নানা স্থাপনার ব্যাপক ক্ষতি হয়। পানিবন্দি হয়ে পড়েন প্রায় ৬০ হাজার মানুষ। এলাকার চিংড়ির প্রায় দুই হাজার ঘের তলিয়ে যায়। ভেসে যায় প্রায় সব প্রজাতির মাছ। এতে অসহায় হয়ে পড়েন এ অঞ্চলের লক্ষাধিক মানুষ। ঠিক সেই সময় মোংলা ও রামপাল—দুই উপজেলায় ক্ষতিগ্রস্ত ও দুর্গত মানুষের সহায়তায় এগিয়ে এলো বসুন্ধরা গ্রুপ।  

দুপুর ১২টার দিকে মোংলার চাঁদপাই ইউনিয়ন পরিষদ চত্বরে জরুরি ত্রাণ সহায়তা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে এক হাজার দুর্গত মানুষকে দেওয়া হয় খাদ্য সামগ্রী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৩ (মোংলা ও রামপাল) আসনের সংসদ সদস্য সাবেক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। এছাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তারিকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাফর রানা, চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, বসুন্ধরা গ্রুপের জিএম ফয়জুর রহমান, ডিজিএম মাসুদুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, মোংলা উপজেলা কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিসহ অনেকে উপস্থিত ছিলেন।  

এরপর দুপুর দেড়টার দিকে রামপাল উপজেলার মল্লিকের বেড় ইউনিয়ন পরিষদ চত্বরে আরও এক হাজার ৫০০ অসহায়কে ত্রাণ সহায়তা দেয় বসুন্ধরা গ্রুপ।

এখানেও প্রধান অতিথি হিসেবে অসহায়দের মাঝে খাদ্য সহায়তা তুলে দেন সংসদ সদস্য বেগম হাবিবুন নাহার। এসময় রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, ভাইস চেয়ারম্যান নুরুল হক লিপন, বসুন্ধরা গ্রুপের জিএম ফয়জুর রহমান, ডিজিএম মাসুদুর রহমানসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংসদ সদস্য হাবিবুর নাহারের ব্যক্তিগত সহকারী রেদওয়ান মারুফসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংসদ সদস্য ও সাবেক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার অনুষ্ঠানে বলেন, প্রাকৃতিক ঘূর্ণিঝড়ে উপকূল ও সুন্দরবনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ঘূর্ণিঝড় রিমাল। এতে এ অঞ্চলের মানুষের ক্ষতির পাশাপাশি বন ও প্রাণীকূলের অপূরণীয় ক্ষতি হয়েছে। মানুষের জানের তেমন ক্ষতি না হলেও সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। সুন্দরবনের গাছপালাসহ অসংখ্য বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে, যা পুষিয়ে উঠতে কয়েক বছর সময় লাগবে। এ মহাবিপদের সময় সরকারের পাশাপাশি দুর্গতদের পাশে এসে দাঁড়িয়েছে বসুন্ধরা গ্রুপ। এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমাদের পক্ষ থেকে তাদের অভিনন্দন ও স্বাগত জানাই। আশা করি আগামীতেও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানসহ তারা সব সময় আমাদের পাশে থাকবেন।  

বসুন্ধরা গ্রুপের প্রতিনিধিরা জানান, দেশের অন্যান্য এলাকায়ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত বা দুর্গতদের পাশে থেকে ত্রাণ সহায়তা দেবে শিল্পগোষ্ঠীটি।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এমআরএম/এসএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ