ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রেলে ঈদযাত্রা: পশ্চিমাঞ্চলের টিকিট শেষ, আছে পূর্বাঞ্চলের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ২, ২০২৪
রেলে ঈদযাত্রা: পশ্চিমাঞ্চলের টিকিট শেষ, আছে পূর্বাঞ্চলের

ঢাকা: আসন্ন ঈদুল আজহাকে কেন্দ্র করে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আগামী ১২ জুনের ঈদের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে।

রোববার (২ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়েছে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি। তবে অনলাইনে চাপ এড়াতে পূর্বাঞ্চলের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি শুরু হয়।

পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি সকাল আটটায় শুরু হওয়ার পরে প্রথম চার ঘণ্টাতেই ১৪,১৫৭ টিকিটের মধ্যে প্রায় ১৪ হাজার টিকিট বিক্রি হয়ে গেছে। প্রথম আধা ঘণ্টায় টিকিট বিক্রির সাইটে ৬০ লাখ হিট হয়েছে। পশ্চিমাঞ্চলের অন্য দুই বিভাগ রাজশাহী ও খুলনাতে সামান্য কিছু টিকিট অবিক্রীত রয়েছে।

অন্যদিকে পূর্বাঞ্চলের টিকিট দুপুর দুইটা থেকে বিক্রি শুরু হওয়ার সাড়ে চার ঘণ্টা পরেও টিকিট পাওয়া যাচ্ছে। পূর্বাঞ্চলের ১৫,৮১১ টিকিটের মধ্যে ৮ হাজার টিকিট বিক্রি হয়েছে। প্রথম আধা ঘণ্টায় রেলওয়ের সাইটে পূর্বাঞ্চলের টিকিটের জন্য ২৮ লাখ হিট হয়েছে।

পূর্বাঞ্চলের ঢাকা-চট্টগ্রাম রুটের টিকিট অবিক্রীত রয়েছে। এ রুটে চলাচলকারী ননস্টপ সোনার বাংলা ও সূবর্ণ এক্সপ্রেসের অধিকাংশ টিকিট বিক্রি হয়েছে। তবে তূর্ণা, মহানগর এক্সপ্রেস, মহানগর প্রভাতী ও চট্টলা এক্সপ্লেসের তিনভাগের একভাগ টিকিট অবিক্রীত রয়েছে।  

ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বাংলানিউজকে বলেন, পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রির শুরুতেই উত্তরবঙ্গের টিকিটের অনেক চাহিদা ছিল। এ এলাকার সব টিকিট বিক্রি হয়ে গেছে। প্রথম তিন ঘণ্টায় যাত্রীদের টিকিট কাটতে প্রায় ৭০ লাখ হিট পড়েছে।

রেলওয়ের কর্মপরিকল্পনা অনুযায়ী, ঈদের আগে আন্তঃনগর ট্রেনের ১২ জুনের আসন বিক্রি হবে ২ জুন; ১৩ জুনের আসন বিক্রি ৩ জুন; ১৪ জুনের আসন বিক্রি ৪ জুন; ১৫ জুনের আসন বিক্রি ৫ জুন; ১৬ জুনের আসন বিক্রি ৬ জুন। এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসন যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

এর আগে আন্তঃমন্ত্রণালয় সভায় ২ জুন থেকে অগ্রিম টিকিট বিক্রির প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাব অনুযায়ী, এবার ঈদের আগে ৫ দিন ট্রেনযাত্রা ধরা হতে পারে। যদিও গত ঈদে ছুটি বেশি থাকায় ৭ দিন ধরা হয়েছিল। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে ঘরমুখো মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে পাঁচ দিনের।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জুন ০২, ২০২৪
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।