ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বীর শহীদদের শ্রদ্ধা-কৃতজ্ঞতা জানাল বঙ্গবন্ধু জন্মশতবর্ষ পর্ষদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জুন ৭, ২০২৪
বীর শহীদদের শ্রদ্ধা-কৃতজ্ঞতা জানাল বঙ্গবন্ধু জন্মশতবর্ষ পর্ষদ

রাজশাহী: ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে দেশের আন্দোলন-সংগ্রামে আত্মদানকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়েছে বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক পর্ষদ এবং রাজশাহী লেখক পরিষদ। দিনটি উদযাপন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সেমিনার, কবিতা-ছড়াপাঠ, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

দিনব্যাপী এই কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার (০৭ জুন) সকাল ১০টায় রাজশাহী অ্যাসোসিয়েশন চত্বরে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। রাজশাহী লেখক পরিষদের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে কর্মসূচির উদ্বোধন করেন, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. শামসুল আলম (বীর প্রতীক)।

রাজশাহী লেখক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আহসান কবীর লিটনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক পর্ষদের প্রধান সমন্বায়ক কবি আসলাম সানী এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজশাহী লেখক পরিষদের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. অলীউল আলম।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। শেষে একটি পদযাত্রা বের করা হয়। এটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এই কর্মসূচি শেষে মহান মুক্তিযুদ্ধের শহীদদের সম্মানার্থে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাজশাহী অ্যাসোসিয়েশনের সেমিনার কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এছাড়া আলোচনা সভায় আরও ছিলেন, রাজশাহী কলেজ বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও লেখক পরিষদের সহ-সভাপতি অধ্যাপক ড. শিখা সরকার, রাজশাহী সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, গবেষক একে আজাদ খান ও কবি বাপ্পী রহমান।

প্রথম অধিবেশনের দ্বিতীয় পর্বে বেলা সাড়ে ১১টায় রাজশাহী অ্যাসোসিয়েশনের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধুর ৬ দফা কর্মসূচি ঐতিহাসিক পরিপ্রেক্ষিত ও প্রভাব’- শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে রাজশাহী মহানগর ইউনিট কমান্ড সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে মুখ্য আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম। আলোচনায় ছিলেন, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. ইব্রাহিম আলী, রাজশাহী লেখক পরিষদের সহ-সভাপতি ও দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জুন ০৭, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।