ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঈদের জন্য প্রস্তত ‘রাজা বাহাদুর’ ও ‘শের ই আফগান’ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জুন ৭, ২০২৪
ঈদের জন্য প্রস্তত ‘রাজা বাহাদুর’ ও ‘শের ই আফগান’  কোরবানি ঈদের জন্য প্রস্তুত ‘শের ই আফগান’ 

নীলফামারী: কোরবানির জন্য প্রস্তত ‘রাজা বাহাদুর’ ও ‘শের ই আফগান’। নীলফামারীর সৈয়দপুরের খামারিরা লালনপালন করে এ দুটি গরু বড় করেছেন।

 

এত বড় গরু হাটে তোলা সম্ভব নয়। তাই খামারেই দেখে ক্রেতারা দরদাম করছেন। কিছু খামারি লাভের কথা মাথায় না নিয়ে নজরকাড়া পশু পালন করেছেন শখের বসে।  

এসব নজরকাড়া গরু বিক্রিতে লোকসান হবে জেনেও অকৃত্রিম ভালোবাসায় সন্তানের মতো লালনপালন করেছেন তারা।  

সবচেয়ে ব্যতিক্রম ১৫ থেকে ২০ মণ ওজনের হৃষ্টপুষ্ট দর্শনীয় পশু হাতেগোনা কয়েকটি রয়েছে।

কোরবানি ঈদের জন্য প্রস্তুত রাজা বাহাদুর

সৈয়দপুরের বিউটি অ্যাগ্রো ফার্মের হোয়াইট ও ব্লাক ডায়মন্ডের মতো ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা আরও একটি খামারে মিলেছে ষাঁড় দুটি। শখ করে নাম রাখা হয়েছে ‘রাজা বাহাদুর’ ও ‘শের ই আফগান’। ২৪ ঘণ্টাই এদের ফ্যানের নিচে রাখা হয়।

এ খামারে ৬ থেকে ৮ মণ ওজনের আরও কিছু আকর্ষণীয় পশু থাকলেও ‘রাজা বাহাদুর’ ও ‘শের ই আফগান’ ক্রস জাতের ষাঁড় দুটি ব্যতিক্রম বৈশিষ্ট্য ও আকর্ষণীয় শারীরিক কাঠামোর।

পশু দুটি দেখলেই মানুষের নজর কাড়ে। ছোট থেকেই খামারে লালনপালন করা ২০ মাস বয়সের রাজা বাহাদুর ও শের ই আফগানের উচ্চতা যথাক্রমে ৫ ফুট ১০ ইঞ্চি ও ৫ ফুট ১১ ইঞ্চি। এদের ওজন ১৮ থেকে ২০ মণের মধ্যে।  

অনেক খামারি কোরবানির পশু মোটাতাজা করতে বিভিন্ন ফিড বা ভ্যাকসিন ব্যবহার করলেও এখানে শতভাগ অর্গানিক খাবার ধানের গুড়া, ভুট্টা, মশুরের ডাল, খৈল, ছোলার খুদি, ঘাস ও বিচালি খাওয়ানো হয় - এমনটাই দাবি খামারির।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুন ০৭, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।