ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ শুরু ৫ জুলাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুন ৮, ২০২৪
‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ শুরু ৫ জুলাই সংবাদ সম্মেলন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: জ্যোতির্বিজ্ঞান নিয়ে দেশের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হচ্ছে ১৯তম অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড।

দেশব্যাপী এ আয়োজনের প্রাথমিক বাছাই পর্ব শুরু হবে ৫ জুলাই থেকে।

আগ্রহীদের ৩০ জুনের মধ্যে আবেদন করতে হবে।

শনিবার (৮ জুন) রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ‘১৯তম বাংলাদেশ অলিম্পিয়াড এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড মিশন স্পেস ২০২৭ মহাকাশে প্রথম বাংলাদেশি মহাকাশচারী’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন।

তিনি বলেন, দেশব্যাপী আয়োজিত ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের’ প্রাথমিক বাছাই কার্যক্রমটি শুরু হবে ৫ জুলাই থেকে। প্রাথমিক বাছাই কার্যক্রম থেকে নির্বাচিত পাঁচশ প্রতিযোগীকে নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় বাছাই কার্যক্রম। জাতীয় বাছাই কার্যক্রম থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে চার দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত পাঁচ প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

ওই সংগঠনের চেয়ারম্যান মশহুরুল আমিন বলেন, এবারের আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য সহযোগিতা করছে ‘এপেক্স গ্রুপ’। এপেক্স এর প্রতি আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি। এপেক্স এর সহযোগিতার কারণে এবারের আয়োজনের নামকরণ করা হয়েছে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’, পাওয়ার্ড বাই গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্স এবং ডায়মন্ড পার্টনার পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

তিনি আরও বলেন, ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ এবং ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের একাডেমিক বিষয়গুলো বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি যৌথভাবে পরিচালনা করবে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চিফ অ্যাডভাইজার ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ১৯৫৭ সালে যখন আমি সপ্তম শ্রেণির ছাত্র তখন রাশিয়ান বিজ্ঞানীরা মহাকাশে স্পুটিনিক মহাকাশ যান পাঠায়। তখন আমি ভাবতাম রাশিয়া মহাকাশ বিজ্ঞানে অনেক এগিয়েছে, আমরা কেন পারব না। এখন জ্যোতিষ বিজ্ঞানে আমরাও এগোচ্ছি, ক্রমে ক্রমে আরও সামনে এগিয়ে যাব। এই অলিম্পিয়াড বাংলাদেশে যদি ভালোভাবে আয়োজন করা যায় তাহলে ভবিষ্যতে আমরা আরও অগ্রসর হতে পারব। জ্ঞান-বিজ্ঞানের চর্চা জাতীয়ভাবে করার প্রয়োজন আছে।  

সমাজের একটি শ্রেণি এখনো অন্ধত্বের মাঝে ডুবে আছে উল্লেখ করে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য শামস রহমান বলেন, বিজ্ঞান একমাত্র বিষয় যা মানুষকে এই অন্ধত্বের মাঝ থেকে উঠিয়ে আনতে পারবে। প্রথমমত বিজ্ঞানের একটি অংশ হিসেবে এই অ্যাস্ট্রোনমিকে আমাদের সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। আর দ্বিতীয়ত এই অ্যাস্ট্রোনমিকে আমাদের পাঠ্যপুস্তকে সংযুক্ত করতে হবে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, গত ৫০ বছরে আমাদের দেশ বিভিন্নভাবে হোঁচট খেয়েছে। এজন্য অনেক কিছু করতে চাইলেও করা হয়নি।  এখন সেই সময় এসেছে, সরকার যেন এই বিষয়গুলোকে আরও প্রাধান্য দেয়।  

ওই সংগঠনের চেয়ারম্যানের সভাপতিত্বে এই সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ব্যাংকে সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক শামস রহমান ও উপ-উপাচার্য অধ্যাপক আশিক মোসাদ্দিক।

অংশগ্রহণের নিয়মাবলি:

২০০৬-২০১০ সালের মধ্যে জন্মগ্রহণকারী স্কুল-কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীরা এ আয়োজনে অংশ নিতে পারবে। (১৪-১৮ বছর বয়সী)

বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী এতে অংশ নিতে পারবেন না।

৩০ জুনের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য কোনো ধরনের রেজিস্ট্রেশন ফি এর প্রয়োজন নেই।

অনলাইন রেজিস্ট্রেশনের লিঙ্ক

https://www.astronomybangla.com/olympiad2024/ 

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ০৮, ২০২৪
ইএসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।