ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা হচ্ছে ঢাকা জেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুন ৯, ২০২৪
ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা হচ্ছে ঢাকা জেলা কথা বলছেন জেলা প্রশাসক আনিসুর রহমান। 

ঢাকা: ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করা হচ্ছে। আগামী ১১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

এর মাধ্যমে ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।  

রোববার (০৯ জুন) ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক আনিসুর রহমান।  

সংবাদ সম্মেলনে জেলা জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ এই নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই নির্দেশনা বাস্তবায়নে সারা দেশে ৫ম পর্যায়ে পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি।  

আশ্রয়ণ-২ এর প্রথম পর্যায়ে ঢাকা জেলায় ১০৪৯টি, ২য় পর্যায়ে ২৫৫টি, ৩য় পর্যায়ে ৩৭০টি, ৪র্থ পর্যায়ে ৫৭০টি এবং ৫ম পর্যায়ে ২০টিসহ সর্বমোট ২২৬৪টি গৃহহীন পরিবারের অনুকূলে জমি ও গৃহ বরাদ্দ প্রদান করা হয়। যা ইতোমধ্যে উপকারভোগীদের অনুকূলে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা জেলায় ইতোমধ্যে নির্মিত পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ নির্মাণের নিমিত্ত ঢাকা জেলার দোহার উপজেলার মধুরচর আশ্রয়ণ প্রকল্পের ১০০টি, সাভার উপজেলার কুমার খোদা আশ্রয়ণ প্রকল্পের ২০০টি এবং ধামরাই উপজেলার ছোট কালামপুর আশ্রয়ণ প্রকল্পের ১০৬টি, টোপের বাড়ী আশ্রয়ণ প্রকল্পের ৯০টি ও গাবরপাড়া আশ্রয়ণ প্রকল্পের ৩০টি পরিবারের অনুকূলে একক গৃহ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। ঘরের নির্মাণ কাজের গুণগতমান বজায় রাখার জন্য সকল দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তাদের কর্তৃক নিয়মিত প্রকল্প পরিদর্শন করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য সবার সার্বিক তৎপরতায় এবং সহযোগিতায় নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের ঘর যথাসময়ে ভূমিহীন ও গৃহহীন মানুষের কাছে হস্তান্তর করা সম্ভব হয়েছে।

জেলা প্রশাসক আরও বলেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা জেলার নবাবগঞ্জ, দোহার, সাভার ও কেরাণীগঞ্জ উপজেলায় কোনো ভূমিহীন পরিবার না পাওয়ায় ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার লক্ষ্যে ইতোমধ্যে প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পে প্রেরণ করা হয়েছে। উক্ত প্রস্তাবনা অনুযায়ী শিগগিরিই ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

উল্লেখ্য, এ পর্যন্ত ১২টি জেলা ও ১২৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুন ০৯, ২০২৪

কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ