ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘জাতীয় লজিস্টিক নীতি উন্নয়নযাত্রা নিশ্চিত করবে’

সিনিয়র করেসপন্ডেন্ট: | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
‘জাতীয় লজিস্টিক নীতি উন্নয়নযাত্রা নিশ্চিত করবে’

জাতীয় লজিস্টিক নীতি ২০২৪ বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যা বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থান ও অর্থনৈতিক উন্নয়নকে উৎসাহিত করবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়া।

 

তিনি বলেন, এ  নীতির লক্ষ্য হল ব্যবসার খরচ কমিয়ে আনা, রপ্তানি বৃদ্ধি এবং গ্লোবাল ভ্যালু চেইনের সঙ্গে একীভূত করা, যা 'স্মার্ট বাংলাদেশ' নির্মাণের জন্য অপরিহার্য।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর একটি হোটেলে ‘ন্যাশনাল লজিস্টিক পলিসি ২০২৪: ফ্রম পলিসি ফ্রেমওয়ার্ক টু এক্সিকিউশন’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটির আয়োজন করে ফরেন ইনভেস্টন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহেল বলেন, বাংলাদেশ প্রথমবারের মতো জাতীয় লজিস্টিক নীতির জন্য একটি ভাল বার্তা দিয়েছে। এটি আমাদের অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। এই নীতি কার্যকর করার মাধ্যম এটি একটি উচ্চ আয়ের দেশে উন্নিত হওয়ার অনুঘটক হবে।

মূল নোট উপস্থাপনা শেয়ার করার সময় এমসিসিআইয়ের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন,  জাতীয় লজিস্টিক নীতি-২০২৪ বন্দর এবং রেলপথের মতো গুরুত্বপূর্ণ খাতে ব্যক্তিখাতের বিনিয়োগের জন্য একটি অনুঘটক হিসেব কাজ করবে। যে নীতিটি বিনিয়োগ আকর্ষণ করবে, কর্মসংস্থান সৃষ্টি করবে এবং লজিস্টিক খাতে নতুন দক্ষতা নিয়ে আসবে। যা সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগকে উৎসাহিত করবে।

জাতীয় লজিস্টিক নীতি তৈরির উদ্যোগ শিল্প ও রপ্তানির সহায়ক হিসেবে উল্লেখ করেন এফআইসিসিআই সভাপতি জাভেদ আখতার। তিনি বলেন, লজিস্টিক নীতিতে নতুন মনিটরিং মেকানিজম ও কাউন্সিল এর সাফল্য নিশ্চিত করবে।  জাতীয় লজিস্টিকস ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅর্ডিনেশন কমিটি (এনএলডিসিসি) প্রয়োজনীয় সহায়তা দেবে। যার সমন্বয় নিশ্চিত করে লজিস্টিক নীতি কার্যকরভাবে এবং দক্ষতার সাথে বাস্তবায়িত হবে।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
জেডএ/এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।