ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজনৈতিক সংলাপে যোগ দিতে সোমবার রিয়াদ যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
রাজনৈতিক সংলাপে যোগ দিতে সোমবার রিয়াদ যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: সৌদি আরবের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের পলিটিকাল কনসালটেশনে বা রাজনৈতিক সংলাপে যোগ দিতে সোমবার (১ জুলাই) রিয়াদে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

সোমবার (১ জুলাই) রিয়াদে অনুষ্ঠিতব্য সংলাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে আলোচনায় বসবেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

এ সংলাপে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও বাংলাদেশ প্রতিনিধি দলে যোগ দিচ্ছেন। সংলাপে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বাংলাদেশ সফরের বিষয়েও আলোচনা হবে।

এ বিষয়ে জানতে চাইলে রোববার (৩০ জুন) জাতীয় সংসদ ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র মন্ত্রী বলেন, সৌদি আরব আমাদের বড় উন্নয়ন সহযোগী। সেখানে প্রায় ৩০ লাখ বাংলাদেশি বসবাস করেন এবং দেশে রেমিটেন্স পাঠান। গ্রিন এনার্জি, সৌরশক্তি, বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে আমাদের সঙ্গে সৌদির সহযোগিতা রয়েছে। শিল্পক্ষেত্রে বিনিয়োগের জন্য আমরা তাদের বলব।

পাশাপাশি সৌদিরা যেহেতু বিভিন্ন দেশের ব্যাংকে অর্থ রাখেন, আমাদের দেশের ব্যাংকগুলোর অফশোর অ্যাকাউন্টে অর্থ রাখার প্রস্তাব তাদেরকে দিতে পারি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা নিয়মানুযায়ী লাভ পাবেন এবং সেই অ্যাকাউন্ট থেকে তারা তাদের মুদ্রায় লেনদেন করতে পারবেন। বিদেশি ব্যক্তি, প্রতিষ্ঠান, প্রবাসী বাংলাদেশিদের জন্য অফশোর অ্যাকাউন্ট সুবিধার জানালা আমরা উন্মুক্ত করেছি, এটি আমরা তুলে ধরতে চাই।

উল্লেখ্য, ২০২২ সালের মার্চে ঢাকায় প্রথমবারের মতো দুই দেশের মধ্যে রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়। এবার রিয়াদে দ্বিতীয় দফায় এই সংলাপ শুরু হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জুন ৩০, ২০২৪
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।