ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চান প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চান প্রধানমন্ত্রী

ঢাকা: সুনীল অর্থনীতি (ব্লু ইকোনমি) বাস্তবায়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)  সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের সমুদ্রসীমা থেকে প্রতিটি সম্পদ আহরণ করতে চাই।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট ইংমিং ইয়াং মঙ্গলবার (০২ জুলাই) রাতে প্রধানমন্ত্রীর সংসদ ভবনস্থ কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফ করেন।

কৃষিতে বাংলাদেশ ভালো করছে এবং দেশে উল্লেখযোগ্য সংখ্যক ভালো গবেষক আছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এডিবির কাছে কৃষি গবেষণাও সহায়তা চান।

কৃষিপণ্য উৎপাদনের ওপর জোর দেওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অগ্রাধিকার।

তিনি বলেন, আমরা কৃষিকে অর্থনীতির মেরুদণ্ড হিসেবে বিবেচনা করি। আমরা শিল্পায়নের পক্ষে, তবে কৃষিকে গুরুত্ব দিয়ে।

বাংলাদেশের জনগণের মাথা পিছু আয় এবং ক্রয়ক্ষমতা বাড়াতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশকে আমাদের নিজস্ব পণ্যের বড় বাজার হিসেবে গড়ে তুলতে চাই।

২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর রপ্তানি পণ্যের বাজারে বাংলাদেশে সক্ষমতা শক্তিশালী করতে এডিবি-এর কাছে লজিস্টিক সহায়তাও চান শেখ হাসিনা।

২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে উন্নীত করতে সরকারের বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মসূচির উল্লেখ করেন তিনি।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া এবং হত দরিদ্র বিমোচন করা এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে কাজ করছে সরকার।

এডিবি-কে নদীর ক্যাপিটাল ড্রেজিং এবং মেইনটেন্যান্স ড্রেজিংসহ সমন্বিত নদী ব্যবস্থাপনায় বাংলাদেশকে সহায়তা করতে বলেন শেখ হাসিনা।

এডিবির ভাইস প্রেসিডেন্ট ইংমিং ইয়াং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, এডিবি নগর ও পানি নীতিতে তাদের সহায়তা মোট সহায়তার ১৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৬ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে।

ইংমিং ইয়াং বলেন, এডিবি বৃহত্তর পরিসরে কৃষি গবেষণায় সহযোগিতার পাশাপাশি স্বাস্থ্য প্রকল্প এবং ডিজিটাল প্রযুক্তিতে বাংলাদেশকে সহায়তা করতে চায়।

তিনি বলেন, এডিবি তাদের নতুন পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্যসেবা দক্ষতা উন্নয়নে বাংলাদেশকে সহায়তা করতে চায়।

এডিবির ভাইস প্রেসিডেন্ট বলেন, এডিবি বিদ্যমান সম্পদের আরও ভালো ব্যবহার নিশ্চিত করে বাংলাদেশের জন্য একটি সিটি মাস্টার প্ল্যান তৈরি করতে চায়।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী তাদের প্রকল্পের জন্য বাংলাদেশের উপজেলাগুলোকেও বিবেচনা করতে বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন এবং ইআরডি সচিব শাহরিয়ার কাদের ছিদ্দিকী।

বাংলাদেশ সময়: ০০৪৯ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।