ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের ভাড়ায় এখনই ভ্যাট বসছে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
মেট্রোরেলের ভাড়ায় এখনই  ভ্যাট বসছে না

ঢাকা: মেট্রোরেলে চলাচলের ভাড়ায় ভ্যাট যোগের সিদ্ধান্ত ঝুলে গেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

তবে, কীভাবে-কোন উপায়ে মেট্রোর ভাড়ায় ভ্যাট যোগ করা হবে, সে উপায় খুঁজতে কমিটি করা হয়েছে। এর প্রধান মেট্রোরেলের পরিচালনা প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

বৃহস্পতিবার (৪ জুলাই) সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী এসব তথ্য জানান। তিনি বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে যে বৈঠক করেছি তাকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি৷ এনবিআর ও মেট্রোরেল সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে৷ তারা এক মাসের মধ্যে জানাবে, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট কীভাবে যোগ করা যায়।

তিনি আরও বলেন, আমরা সড়ক বিভাগ বা ডিএমটিসিএল কিন্তু কখনো বলিনি, এনবিআরকে ভ্যাট দেব না৷ আমরা ভ্যাট দিতে চাই৷ তবে এ ভ্যাট ইনক্লুড করার পরে যাত্রী সাধারণের ওপর যেন চাপ না পড়ে, সেদিকেও খেয়াল রাখতে হবে৷ এসব বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

দেশে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ট্রেনের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ আছে। একইভাবে মেট্রোরেলের ভাড়া থেকেও ভ্যাট আদায়ের চিন্তা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে সংস্থাটি কঠোর অবস্থানে থেকে ডিএমটিসিএলকে বলেছে যাত্রীদের বিদ্যমান ভাড়া থেকেই ভ্যাট কেটে এনবিআরকে পরিশোধ করতে হবে। ভ্যাট পরিশোধের পর বাকি টাকা পাবে মেট্রোরেল কর্তৃপক্ষ।

কিন্তু মেট্রো কর্তৃপক্ষ আয় কমাতে রাজি না। বর্তমান ভাড়ার সঙ্গে ভ্যাট যোগ করে এখনই ভাড়া বাড়াতেও রাজি না ডিএমটিসিএল। তাই তারা ভ্যাট অব্যাহতির মেয়াদ আরও বাড়াতে বর্তমান ভাড়াই কার্যকর রাখতে চায়।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।