ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দ্বন্দ্বের বলি ২৫ কৃষকের ১০ হাজার কলাগাছ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুলাই ৬, ২০২৪
দ্বন্দ্বের বলি ২৫ কৃষকের ১০ হাজার কলাগাছ

ঝিনাইদহ: ঝিনাইদহের শৈলকূপা উপজেলায় রাতের আঁধারে ২৫ কৃষকের প্রায় ৩৫ বিঘা জমির কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার (৫ জুলাই) রাতে উপজেলার যোগীপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, সামাজিক আধিপত্য বিস্তার নিয়ে ওই গ্রামের আব্দুল হান্নানের সমর্থকদের সঙ্গে রইচ উদ্দিন সমর্থকদের বিরোধ চলে আসছিল। গত উপজেলা নির্বাচনের পর থেকেই উভয় পক্ষের সমর্থকদের মধ্যে উত্তেজনা চলে আসছিল। শুক্রবার রাতে আব্দুল হান্নানের সমর্থকদের ফসল কেটে দেয় দুর্বৃত্তরা।

একই গ্রামের কৃষক রেজাউল করিম বলেন, আমাদের মাঠে অন্তত ২৫ জন কৃষকের জমির ফসল নষ্ট করে দেওয়া হয়েছে। আমাদের সামাজিক দ্বন্দ্ব আছে। সেই দ্বন্দ্বের কারণেই ফসলের ক্ষতি করা হয়েছে। আমরা এর বিচার চাই।  

কৃষক কামরুল ইসলাম বলেন, আমাদের এত বড় ক্ষতি করেছে যা পূরণ হওয়া নয়। রইচ উদ্দীন আর মতিয়ারের লোকজন আমাদের এ ফসল নষ্ট করে দিয়েছে। আমাদের সঙ্গে শত্রুতা থাকতে পারে। তাই বলে ফসল নষ্ট করবে। আমরা এর উপযুক্ত শাস্তি দাবি করছি।

ওই গ্রামের কৃষক শাহীন আলম বলেন, শনিবার (৬ জুলাই) সকালে মাঠে এসে দেখি আমার দেড় বিঘা জমির কলাগাছ কে বা কারা কেটে দিয়েছে। দুদিন আগেও আমি আমার জমিতে সার দিয়েছি। কিছুদিন পরেই কলাগাছে কাঁদি আসা শুরু করতো। কিন্তু আমার গাছগুলো কেটে দিয়েছে। আমি তো সর্বস্বান্ত হয়ে গেলাম।

ঝিনাইদহের সিনিয়র সহকারী পুলিশ সুপার অমিত কুমার বর্মন বলেন, খবর পাওয়ার পর আমরা সেখানে অফিসার পাঠিয়েছিলাম। প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি সামাজিক দ্বন্দ্বের কারণে এ ফসলহানি করা হয়েছে। ভুক্তভোগীদের পক্ষ থেকে থানায় অভিযোগ দিলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।