ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

জাতীয়

এমপক্স ভাইরাস সংক্রমণ রোধে বেনাপোল ইমিগ্রেশনে সতর্কতা জারি 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এমপক্স ভাইরাস সংক্রমণ রোধে বেনাপোল ইমিগ্রেশনে সতর্কতা জারি 

বেনাপোল (যশোর): সম্প্রতি বিশ্বে এমপক্স নামে নতুন এক ভাইরাস ছড়িয়ে পড়ায় সংক্রমণ রোধে সতর্কতা জারি করেছে বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগ।  

সোমবার (১৯ আগস্ট) বিকেলে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে গেলে পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করতে দেখা যায়।

 

জানা যায়, করোনার প্রাদুর্ভাব কাটতে না কাটতে এবার নতুন ভাইরাস এমপক্স ছড়িয়ে পড়ছে। সম্প্রতি বুরুন্ডি, উগান্ডা, রুয়ান্ডা, সুইডেন, কেনিয়া ও পাকিস্তানে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সরাসরি যেকোনো ধরনের সংস্পর্শ, ব্যবহার করা কাপড়, সুঁই ও অন্যান্য জিনিসপত্রের মাধ্যমে আক্রান্ত হতে পারে। এছাড়া আক্রান্ত প্রাণী শিকার করা, কাটা বা রান্না করার সময়, কম তাপমাত্রায় রান্না করা মাংস খেলে এমনকি আক্রান্ত অন্তঃসত্ত্বা মায়েদের থেকে তাদের অনাগত শিশুর কাছেও ভাইরাসটি যেতে পারে বলে জানা যায়।  

বেনাপোল চেকপোস্ট  ইমিগ্রেশনে দায়িত্বরত মেডিকেল অফিসার ডা. মরিয়ম জানান, বর্তমানে এমপক্স নামে একটি ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্য বিভাগের নির্দেশ অনুযায়ী তারা কাজ শুরু করেছেন। ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এবং সংক্রমণ রোধে পাসপোর্টধারী যাত্রীদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে বলে তিনি জানান।  

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।