ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

জাতীয়

অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত ফ্রান্স

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত ফ্রান্স


ঢাকা: বাংলাদেশের পুনর্গঠনে অন্তর্বর্তী সরকার এবং প্রধান উপদেষ্টাকে সহযোগিতা করতে ফ্রান্স প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই।

বুধবার (আগস্ট ২৮) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই বলেন, তার দেশ ফ্রান্স বাংলাদেশের পুনর্গঠনে অন্তর্বর্তী সরকার এবং প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে সহযোগিতা করতে প্রস্তুত।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে ফ্রান্স সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই এ আমন্ত্রণ ড. ইউনূসকে পৌঁছে দেন।

জুলাই-আগস্ট বিপ্লবে ছাত্র-জনতার মৃত্যুতে শোক প্রকাশ করেন ফরাসি রাষ্ট্রদূত।

এ সময় ড. ইউনূস বলেন, ছাত্রদের নেতৃত্বে সংগঠিত গণবিপ্লব বাংলাদেশকে পুনর্গঠনের সুযোগ এনে দিয়েছে।

প্রধান উপদেষ্টা বলেন, দেশ পুনর্গঠন একটি বড় কাজ। তবে আমরা এটিকে বড় সুযোগ হিসেবে দেখছি। যদি আমরা এ সুযোগ ব্যবহার করতে না পারি, তাহলে এটি আমাদের জন্য অনেক বড় ব্যর্থতা হবে।

ড. ইউনূস দৃঢ়তার সঙ্গে বলেন, দেশের মানুষ যতক্ষণ আমাদের চাইবে অন্তর্বর্তী সরকার ততক্ষণ থাকবে।

প্রতিটি নাগরিকের অধিকার রক্ষায় অন্তর্বর্তী সরকার প্রতিশ্রুতিবদ্ধ-এ কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, আসুন আমরা মানবাধিকার প্রতিষ্ঠা করি এবং সংবিধান মেনে কাজ করি।

ম্যারি মাসদুপুই বলেন, ফ্রান্স এরই মধ্যে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাজ করছে।

দুর্নীতি প্রতিরোধ, মানব পাচার, ফরেনসিক সাইবার অপরাধ এবং সমুদ্রবন্দর ও বিমানবন্দরের নিরাপত্তা এবং আর্থিক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের দক্ষতার উন্নয়নে যৌথভাবে কাজ করতে ফ্রান্স সরকারের আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকারের দুর্নীতিবিরোধী কার্যক্রম বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

রাষ্ট্রদূত জানান, ফ্রান্সের কোম্পানিগুলো বাংলাদেশে তিনটি সৌর পার্ক স্থাপন এবং দেশে ১৫টি বজ্রপাতপ্রবণ জেলায় ‘বজ্রপাত নিরোধক’ স্থাপনে আগ্রহী।

ফরাসি রাষ্ট্রদূত বলেন, আগামী অক্টোবর মাসে ঢাকায় আলিয়ঁস ফ্রঁসেজের ৬৫তম বার্ষিকী উদযাপন করা হবে এবং তিনি অধ্যাপক ইউনূসকে সে অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
এমইউএম/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।