ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

বরিশালে আগ্নেয়াস্ত্র জমায় ধীরগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
বরিশালে আগ্নেয়াস্ত্র জমায় ধীরগতি

বরিশাল: সম্প্রতি ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক জনগণকে দেওয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করা হয়। পাশাপাশি এসব লাইসেন্সধারীদের আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা দেয়ার নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর ধারাবাহিকতায় বরিশালেও অস্ত্র জমা দিচ্ছেন স্থগিত হওয়া লাইসেন্সধারীরা। যদিও এতে অনেকটাই ধীরগতি লক্ষ্য করা গেছে। তবে বরিশাল জেলায় দুই শতাধিক আগ্নেয়াস্ত্র থাকলেও রোববার (১ সেপ্টেম্বর) পর্যন্ত ৭৪টি অস্ত্র জমা পড়েছে বলে জানিয়েছে পুলিশ।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানিয়েছেন রোববার পর্যন্ত তাদের থানায় মোট ৩৯টি আগ্নেয়াস্ত্র জমা পড়েছে।

এছাড়া মেট্রোপলিটন পুলিশের বাকি তিনটি থানা ও জেলার দশটি থানায় জমা পড়েছে ৩৫টি আগ্নেয়াস্ত্র।

তবে একাধিক সূত্র জানায়, বিগত ১৬ বছরে বেশিরভাগ অস্ত্রের লাইসেন্স পেয়েছেন আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা। এর মধ্যে গত ১৯ জুলাই থেকে ৫ আগস্টসহ বিভিন্ন সময়ে আগ্নেয়াস্ত্র নিয়ে বরিশাল মহানগরে মহড়া দিতেও দেখা গেছে আওয়ামী লীগ নেতাদের। যেখানে ১৯ জুলাই নগরের চৌমাথা এলাকায় বিএনপির সঙ্গে সংঘর্ষকালে একাধিক শটগানসহ আওয়ামী লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের উপস্থিতি দেখা গেছে।

পাশাপাশি গত ৪ আগস্ট বরিশাল-৫ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য জাহিদ ফারুকের বাসভবনে হামলাকারীদের হটাতেও শটগানসহ আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে দেখেছেন প্রত্যক্ষদর্শীরা। তবে এ সময়কালে ব্যয় করা কোনো গুলির ঘটনাতেই থানায় সাধারণ ডায়েরি হওয়ার খবর জানাতে পারেনি থানা পুলিশ।

বর্তমানে গ্রেপ্তার আতঙ্কে ওই সব নেতাকর্মীরা অস্ত্র জমাও দেননি বলে সূত্র নিশ্চিত করেছে। তবে যাদের আগ্নেয়াস্ত্র ও গুলির হিসেবে কোনো গরমিল ঘটেনি, তারা নিজেরা নয়তো প্রতিনিধির মাধ্যমে অস্ত্র জমা দিতে উদ্যোগী হয়েছেন। যদিও আশা করা হচ্ছে ৩ সেপ্টেম্বরের মধ্যে নির্দেশনা অনুযায়ী আগ্নেয়াস্ত্র থানায় জমা পড়বে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।