ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণ করা হবে: আসিফ মাহমুদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণ করা হবে: আসিফ মাহমুদ

ঢাকা: শিগগিরই সম্ভব শ্রমিক কল্যাণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে। শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের সব ন্যায্য দাবীসমূহ আলোচনা করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

সোমবার (০২ সেপ্টেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে সম্প্রতি শ্রমিকদের বিভিন্ন দাবী জানানোর প্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সভাপতিত্বে শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান, মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা মিজ ফরিদা আখতার, ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা মো. নাহিদ ইসলামসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিকপক্ষ ও মালিকপক্ষের অংশগ্রহণে এক মতবিনিময় সভা তিনি শেষে এ কথা জানান।

আসিফ মাহমুদ বলেন, শ্রমিকদের ন্যায্য দাবিগুলো নিয়ে নতুন সরকার কাজ করছে। আমাদের শ্রম আইন যথাযথভাবে প্রতিপালন করতে হবে। যে সমস্ত প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন বকেয়া আছে তা পর্যায়ক্রমে পরিশোধ করা হবে। এরই মধ্যে বেতন পরিশোধের জন্য সরকার ঋণ দেওয়ার ঘোষণা প্রদান করেছে। শ্রমিকদের দাবিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

উপদেষ্টা বলেন, জুলাই গণঅভ্যুত্থানে ছাত্র-শ্রমিক জনতার ভূমিকায় নতুন বাংলাদেশ গঠনের পথ সুগম হয়েছে। দেশের অর্থনীতি বেগবান করতে হলে শিল্প কারখানার উৎপাদন বৃদ্ধি করতে হবে। শিল্প কারখানার মালিক-শ্রমিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে শিল্প কারখানার কর্মপরিবেশ উন্নত করতে হবে। আমাদের মনে রাখতে হবে যে, কলকারখানা ক্ষতিগ্রস্ত হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শ্রমিকরা আন্দোলনের নামে কলকারখানা ক্ষতি করা যাবে না। বর্তমান অন্তর্বর্তী সরকার ছাত্র-শ্রমিক জনতার সরকার। শ্রমিকের দুঃখ কষ্টের সামগ্রিক বিষয়ে সরকার অবহিত। যথা শিগগির সম্ভব শ্রমিক কল্যাণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি বলেন, সম্প্রতি ঔষধ শিল্প, কৃষিপণ্য শিল্পে বিক্ষোভ দেখা দিয়েছে তা দ্রুত আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। আপনারা অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবেন না। অনেকই আমাদের শিল্প গার্মেন্টস ও অন্যান্য শিল্প সেক্টর ক্ষতিগ্রস্ত করতে চায়, যা আমরা হতে দিতে পারি না। ফ্যাক্টরিগুলোতে শ্রমিকদের শৃঙ্খলা বজায় রাখার জন্য সব সাধারণ শ্রমিক এবং শ্রমিক নেতাদের কার্যকর ভূমিকা রাখার জন্য আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ২৩২৫  ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
জিসিজি/জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ