ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কুমার নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
কুমার নদে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

ফরিদপুর: নদীমাতৃক আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে ফরিদপুরের বোয়ালমারীতে কুমার নদে ১২৪ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ ও মেলা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার তেলজুড়ী এলাকায় কুমার নদে এ বাইচ অনুষ্ঠিত হয়।

এতে ছোট-বড় ১০-১২টি নৌকাবাইচে অংশ নেয়।  

শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচকে ঘিরে তাই তিন দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।  

সারা বছর এই উৎসবের অপেক্ষায় থাকে ওই এলাকাসহ আশপাশের কয়েক গ্রামের বাসিন্দারা। নৌকাবাইচ দেখতে জেলার ও আশপাশের বিভিন্ন উপজেলার হাজারও মানুষের ঢল নামে কুমার নদের দুপাড়ে।

সরেজমিনে দেখা যায়, কুমার নদে হাজারও মানুষ নৌকা, ট্রলার নিয়ে নদীর দুপাড়ে দাঁড়িয়ে উপভোগ করেন এই উৎসব। বাইচকে ঘিরে আয়োজিত মেলায় মিষ্টির দোকান, ইলিশের দোকান, খেলনা ও বিভিন্ন খাবারের দোকানের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। নৌকাবাইচকে কেন্দ্র করে উৎসবে মেতে উঠেছে স্থানীয় ও আশপাশের উপজেলার বাসিন্দারা। এ উৎসবকে কেন্দ্র করে অত্র অঞ্চলের মেয়েদের জামাইরা শ্বশুরবাড়ি আসেন। আত্মীয়-স্বজন, পরিবার-পরিজন নিয়ে মেতে ওঠেন আনন্দে।

মিষ্টি ব্যবসায়ী আবুল খায়ের মোল্লা বলেন, প্রায় ৫০ বছর ধরে এই নৌকাবাইচের মেলায় মিষ্টি বিক্রি করছি। এবারও মেলায় দোকান দিয়েছি। দোকানে রসগোল্লা, আমৃত্তি, দানাদার, জিলাপিসহ বিভিন্ন মিষ্টি সামগ্রী রয়েছে। বেচা-কেনাও বেশ ভালো।

স্থানীয় বাসিন্দা কিশোর মাহমুদ বলেন, জন্মের পর থেকেই দেখে আসছি কুমার নদের এই নৌকাবাইচ ও মেলা। প্রতিবছর নৌকাবাইচ উপলক্ষে কাছে-দূরের হাজারও মানুষের ঢল নামে। এবারও বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার মানুষের সমাগম ঘটেছে। এবার বাইচে ছোট-বড় মিলিয়ে ১০-১২টি নৌকা অংশ নেয়।

নৌকাবাইচ ও মেলা আয়োজক কমিটির সভাপতি ও শেখর ইউনিয়নের সাবেক (ইউপি) চেয়ারম্যান রইসুল ইসলাম পলাশ মিয়া বলেন, এ বছর দিয়ে ১২৪তম নৌকাবাইচ অনুষ্ঠিত হলো। ঐতিহ্য ধরে রাখতে এই আয়োজন করা হয় প্রতিবছর। জেলা-উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলার মানুষ এই নৌকাবাইচ দেখতে অংশ নেন। বাইচ শেষে প্রথম ও দ্বিতীয় বিজয়ীদের একটি করে ফ্রিজ, তৃতীয় স্থান অধিকারীকে একটি রঙিন টিভি ও সব অংশগ্রহণকারীদের দেওয়া হয় আকর্ষণীয় পুরস্কার।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।