ঢাকা, সোমবার, ১৪ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

দেশে প্রযুক্তি খাতে চাকরির সুযোগ সৃষ্টির আগ্রহ বিশ্বব্যাংকের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
দেশে প্রযুক্তি খাতে চাকরির সুযোগ সৃষ্টির আগ্রহ বিশ্বব্যাংকের

ঢাকা: বাংলাদেশে প্রযুক্তি বিষয়ে চাকরির সুযোগ সৃষ্টির পাশাপাশি তথ্যপ্রযুক্তি  স্থাপনা তৈরির আগ্রহ প্রকাশ করেন বিশ্বব্যাংকের গ্লোবাল ডিরেক্টর মোনা হাদ্দাদ।

রোববার (২৯ সেপ্টেম্বর)  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল।

এসময় এ আগ্রহের কথা জানান তিনি।

এসময় উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, আমাদের দেশে বেকারত্ব একটি বড় সমস্যা যাকে কেন্দ্র করেই মূলত আন্দোলনের সূচনা হয়েছিল। আমাদের একটি বড় কমিটমেন্ট হচ্ছে কর্মক্ষেত্র তৈরি করা। আমাদের দেশের অর্থনীতিতে ফ্রিল্যান্সারদের একটি বড় ভূমিকা আছে কিন্তু অবকাঠামো না থাকায় আমরা সে সুযোগ কাজে লাগাতে পারছি না। ডিজিটাল সেক্টরে কর্মক্ষেত্র তৈরি করতে আমরাও আগ্রহী এক্ষেত্রে বিশ্বব্যাংকের সহযোগিতা আমাদের প্রয়োজন।

প্রকল্প বিষয়ে উপদেষ্টা আরও বলেন, এই মুহূর্তে আমরা নতুন কোনো প্রকল্পের বিষয়ে ভাবছি না। পুরোনো যে প্রকল্প আছে সেগুলোকে কীভাবে আরও সময়োপযোগী করা যায় সে বিষয়ে আমরা চিন্তা করছি।

উপদেষ্টা বলেন, তথ্যপ্রযুক্তির প্রকল্পগুলো নিয়ে সাধারণ মানুষের মনে একটা অনাস্থা তৈরি হয়েছে। এক্ষেত্রে রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ করা হলেও তার ফলাফল আশানুরূপ হয়নি। সেই প্রকল্পগুলো যাচাই বাছাই করা হচ্ছে। যেহেতু বিশ্বব্যাংক বেশ কিছু প্রকল্পের সঙ্গে জড়িত। তাই তাদেরও যদি কোনো পরামর্শ বা কোনো বিষয়ে বলার থাকে সেটাও তারা নির্দ্বিধায় বলতে পারে। প্রকল্পগুলোর নিরপেক্ষ মূল্যায়ন না হলে ভবিষ্যতে কাজ করা কঠিন হয়ে যাবে।

এছাড়াও, বৈঠকে পারস্পরিক দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাৎকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, বিশ্ব ব্যাংকের প্রোগ্রাম লিডার সোলায়মান কুলিবালি, সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনা ফেরদৌস সুমি এবং ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সুপর্ণা রায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
এমআইএইচ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।