ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

৩৫ প্রত্যাশীরা যাচ্ছেন শাহবাগের দিকে, মঙ্গলবার বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
৩৫ প্রত্যাশীরা যাচ্ছেন শাহবাগের দিকে, মঙ্গলবার বৈঠক

ঢাকা: চাকরিতে আবেদনের বয়স ৩৫ করা নিয়ে আন্দোলন চলবে। আগামীকাল মঙ্গলবার (১ অক্টোবর) থেকে আন্দোলন পরিচালিত হবে রাজধানীর শাহবাগ থেকে।

এ লক্ষ্যে আন্দোলনকারীরা এখন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন যমুনার সামনে থেকে সরে শাহবাগের দিকে যাচ্ছে।

এ ছাড়া আন্দোলনকারীরা জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান আবদুল মুয়ীদ চৌধুরীর সঙ্গে কাল বৈঠক করবেন। এসব তথ্য জানিয়েছেন চাকরিতে আবেদনের বয়স ৩৫ করা নিয়ে আন্দোলনের অন্যতম দুই সদস্য রাসেল আল মাহমুদ ও আবু সাইদ সাদ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে এ ঘোষণা দেন তারা। এর আগে তারা ড. মুহাম্মদ ইউনূসের বাসভবনে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। সেখান থেকে বের হয়ে প্রধান উপদেষ্টার আশ্বাস ছাড়া আন্দোলন স্থগিত করা হবে না বলেন জানান।

এরপর যমুনায় আসেন দুই উপদেষ্টা আসিফ মাহমুদ ও নাহিদ ইসলাম। তাদের সঙ্গে আন্দোলনকারীরা ঘণ্টাব্যাপী কথা বলেন।

সেখান থেকে বের হয়ে রাতে রাসেল আল মাহমুদ তাদের মাইকে ঘোষণা দিয়ে বলেন, দীর্ঘ সময় আমরা বৈঠকে আলোচনা করেছি। হুট করে প্রজ্ঞাপন জারি করা সম্ভব নয়। তাই আগামীকাল দাবি বাস্তবায়নের জন্য জনপ্রশাসন সংস্কার উপদেষ্টা আব্দুল মুহিতের সঙ্গে দাবি বাস্তবায়নের জন্য বৈঠক হবে। সেই বৈঠকে আন্দোলনকারীদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। আগামীকাল দাবি বাস্তবায়নের জন্য যে কার্যকর আলোচনা হবে তার একটি প্রতিবেদন আগামী সাত দিনের মধ্যে প্রকাশ করা হবে।

এ সময় দাবি আদায়ে আন্দোলন চলবে ও শাহবাগ থেকে তারা আন্দোলন পরিচালিত হবে বলে ইঙ্গিত দেন তিনি।  

রাসেলের পর মাইক হাতে নেন আরেক প্রতিনিধি আবু সাঈদ সাদ। তিনি বলেন, আমরা আন্দোলন এখনই শেষ করছি না। তবে যমুনা সামনে থেকে আমরা এখন চলে যাব। শাহবাগের জাদুঘরের সামনে প্রজন্ম চত্বরে আমরা অবস্থান করবো। তার ঘোষণার পর আন্দোলনকারীরা শাহবাগের দিকে যেতে শুরু করেন।

সোমবার দুপুর সোয়া ১টার পর আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে পৌঁছানোর পর তাদের ব্যারিকেড দিয়ে আটকে দেয় পুলিশ। তখন সেখানে আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল ছোড়ে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
ইএসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।