ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে বিএসএফ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে বিএসএফ ফাইল ছবি

রাজশাহী: রাজশাহীর চারঘাট সীমান্ত থেকে দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।  

গত বুধবার (২ অক্টোবর) চারঘাট উপজেলার পদ্মা নদীর মধ্য জলসীমা থেকে একটি ইঞ্জিনচালিত নৌকাসহ তাদের ধরে নিয়ে যাওয়া হয়।

পরে ওই দুই জেলেকে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সাগরপাড়া থানা পুলিশের কাছে হস্তান্তর করে বিএসএফ।  

বাংলাদেশের জলসীমা থেকে ধরা হলেও ওই বাংলাদেশিদের বিরুদ্ধে অবৈধভাবে ভারত সীমান্তে অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে। এরপর তাদেরকে মুর্শিদাবাদের লালবাগ কারাগারে পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে।

নিয়ে যাওয়া দুই বাংলাদেশি জেলে হলেন - রাজশাহীর চারঘাট উপজেলার চক মুক্তারপুর গ্রামের জেলে মানিক উদ্দিন শেখ (৩৫) ও মোফাজ্জল হোসেন শেখ (৪০)।

এই ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) - এর পক্ষ থেকে বিএসএফকে পতাকা বৈঠকের প্রস্তাব পাঠানো হয়েছে। তবে শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত পতাকা বৈঠকের জন্য সাড়া পাওয়া যায়নি।  

রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউল ইসলাম মণ্ডল জানিয়েছেন, ওই জেলেরা গত ২ অক্টোবর পদ্মা নদীতে বাংলাদেশের জলসীমাতেই মাছ ধরছিলেন। তবে নদীর প্রবল স্রোতে জেলে নৌকাটি ভারতীয় জলসীমার কয়েকশ গজ ভেতরে ভেসে যায়। আর তাই বিএসএফ-৭৩ ব্যাটালিয়নের অধীনে থাকা ভারতের কাকমারী সীমান্ত ফাঁড়ির একটি টহল দল তাদেরকে আটক করে। পরে তাদেরকে সেখানকার থানা পুলিশের কাছে সোপর্দ করে বিএসএফ। এই ঘটনার খবর পেয়ে পতাকা বৈঠকের জন্য বিএসএফের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখনও জবাব আসেনি। তারা সাড়া দিলে এ ব্যাপারে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত বুধবার (২ অক্টোবর) সন্ধ্যায় রাজশাহীর এই চারঘাটের সীমান্ত থেকেই দুই ভারতীয় নাগরিককে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক করে বিজিবি-১ ব্যাটালিয়ন সদস্যরা। আটক দুই ভারতীয় নাগরিককে চারঘাট থানায় হস্তান্তরের পর গতকাল বৃহস্পতিবার (৩ অক্টোবর) তাদেরকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৪
এসএস/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।