ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় শ্রমিক-বহিরাগত সংঘর্ষে আহত ১০, আটক ৬

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
আশুলিয়ায় শ্রমিক-বহিরাগত সংঘর্ষে আহত ১০, আটক ৬

সাভার (ঢাকা): ঢাকার সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে বহিরাগতদের সংঘর্ষের ঘটনায় অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছেন। এ ঘটনায় ৬ জন বহিরাগতকে আটক করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) আবু বকর সিদ্দিক। এর আগে আজ সকালে আশুলিয়ার বাইপাইল সংলগ্ন ডংলিয়ন ফ্যাশন বিডি লিমিটেড একটি তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে আটকদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। তবে তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।  

ডংলিয়ান ফ্যাশন বিডি লিমিটেডের শ্রমিকরা জানান, কয়েকদিন আগে বেশ কিছু দাবি নিয়ে কারখাটিতে আন্দোলন করে শ্রমিকরা। এর মধ্যে শ্রমিকবান্ধব নয় এমন ৪ কর্মকর্তা অপসারণের দাবি অন্যতম। সে সময় মালিকপক্ষ সব দাবি মেনে নিলে শ্রমিকরা কারখানায় উৎপাদন শুরু করেন। তবে আজ সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিলে কয়েকজন অপসারণ (বরখাস্ত) কর্মকর্তাকে পুনর্বহাল করার জন্য শ্রমিকদের কাছে সাদা কাগজে স্বাক্ষর চায়। এটি নিয়ে কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের বাগবিতণ্ডা শুরু হয়। পরে কারখানা কর্তৃপক্ষ এক থেকে দেড়শ জন বহিরাগত সন্ত্রাসীদের কারখানার ভেতরে  প্রবেশ করিয়ে শ্রমিকদের ওপর হামলা চালায়।  
এতে করে শ্রমিকদের সঙ্গে বহিরাগতদের সংঘর্ষ হলে ১০-১২ জন শ্রমিক আহত হন। পরে বেলা ১১টার দিকে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আসলে বহিরাগত সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরবর্তীতে কারখানা ছুটি ঘোষণা করে কতৃপক্ষ।

এ ব্যাপারে কারখানার প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

শিল্প পুলিশের এক কর্মকর্তা জানান, কারখানাটিতে বহিরাগতদের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের খবর পেয়েছি। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন। তবে ডংলিয়ন ছাড়া আজ আশুলিয়ার অন্য কোথাও কোনো শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেনি। অভ্যন্তরীণ কিছু সমস্যার জন্য কয়েকটি কারখানা বন্ধ ছিল। শিল্পাঞ্চলের বাকি সব কারখানার কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, ডংলিয়ন কারখানার অসন্তোষের ঘটনায় বহিরাগত ৬ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।