ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সামরিক বাহিনী সংস্কার কমিশন গঠনের দাবি জানালেন সাবেক কর্মকর্তারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
সামরিক বাহিনী সংস্কার কমিশন গঠনের দাবি জানালেন সাবেক কর্মকর্তারা

ঢাকা: সামরিক আইন সংস্কারে কমিশন গঠনের দাবি জানিয়ে সাবেক সেনা কর্মকর্তারা বলেছেন, সামরিক বাহিনীকে রাজনীতিমুক্ত করতে হবে। পাশাপাশি বিগত আওয়ামী লীগ সরকারের আমলে রাজনৈতিক কারণে যাদের চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবিও জানানো হয়।

 

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর মহাখালীতে রাওয়া ক্লাব অডিটোরিয়ামের ঈগল হলে আয়োজিত ‘বৈষম্যমুক্ত সশস্ত্র বাহিনী—বাংলাদেশ ২.০ বিনির্মাণ প্রয়োজনীয় রূপরেখা’ শীর্ষক আলোচনা সভায় তারা এই দাবি করেন।  

এতে সভাপতিত্ব করেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান নাসির। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমান্ডার (অব.) নেছার আহমেদ জুলিয়াস।  

মূল প্রবন্ধে বলা হয়, ক্ষমতাসীনদের স্বার্থে সশস্ত্র বাহিনীর নিরপেক্ষতা ও পেশাদারত্ব বারবার বিঘ্নিত হয়েছে। সামরিক আইন ও নিয়মের অপব্যবহার হয়েছে। বাহিনীর মেধাবী কর্মকর্তাদের অযৌক্তিকভাবে সামরিক আদালতে দোষী সাব্যস্ত করে বিনা পেনশনে চাকরিচ্যুত করা হয়েছে।  

মূল প্রবন্ধ উপস্থাপক নেছার আহমেদ বলেন, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে সামরিক বাহিনীর ভূমিকা নিয়ে আন্তর্জাতিক মহলে প্রশ্ন ওঠে। বিশেষ করে গত ১৫ বছরে গুম, খুন ও ‘আয়নাঘরের’ মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ব্যাপকভাবে বেড়ে যায়।  

এসময় বিগত আওয়ামী লীগ সরকারের আমলে সামরিক কর্মকর্তাদের রাজনৈতিক কারণে বরখাস্ত ও তাদের ওপর নিপীড়নের প্রতিবাদ জানিয়ে বঞ্চিত সামরিক কর্মকর্তাদের চাকরিতে পুনর্বহালের দাবি জানানো হয়।

অনুষ্ঠানে সাবেক ‘আয়নাঘর’ বানিয়ে গুম-খুন ও নির্যাতনের কথা তুলে ধরে এনটিএমসির মাধ্যমে বেআইনিভাবে ফোনে আড়িপাতার সমালোচনা করে এসব ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহ এবং আইনজীবী আসাদুজ্জামান ফুয়াদ।

সারজিস আলম বলেন, খুনি-ফ্যাসিস্ট শেখ হাসিনার অবৈধ সরকার সশস্ত্র বাহিনী, বিশেষ করে সেনাবাহিনীকে জনগণের বাহিনীর চেয়ে আওয়ামী বাহিনী হিসেবে বেশি ব্যবহারের চেষ্টা করেছেন। আগামীতে আবার যেন কোনো ফ্যাসিস্টের দোসর তৈরি হতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

সংবিধান সংস্কার নিয়ে হাসনাত আবদুল্লাহ বলেন, এ সরকারে যারা রয়েছেন তারা কোনো সংবিধান বা নিয়ম মেনে আসেনি। তাই ফ্যাসিবাদ ব্যবস্থা বিলোপ করতে সংবিধান সংস্কার করতে হবে।  

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক রাষ্ট্রদূত মারুফ জামান, লে. কর্নেল (অব.) হাসিনুর রহমান, লে. কর্নেল (অব.) শাহির, কমান্ডার (অব.) মোহাম্মদ শাহরিয়ার আকন্দ, মেজর (অব.) আবদুল্লাহ আল মাহমুদ, ক্যাপ্টেন (অব.) হেফাজ উদ্দিন, লেফটেন্যান্ট (অব.) সাইফুল্লাহ খান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০০৩১ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।