ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছাত্র আন্দোলনে ‘আওয়ামী সমর্থক’ খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বাতিল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
ছাত্র আন্দোলনে ‘আওয়ামী সমর্থক’ খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বাতিল

ঢাকা: কূটনীতিক খোরশেদ আলম খাস্তগীরকে পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত বাতিল করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

রোববার (০৬ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের ইস্ট এশিয়া অ‌্যান্ড প‌্যা‌সি‌ফিক অনু‌বিভা‌গের মহাপ‌রিচালক ও মুখপাত্র তৌ‌ফিক হাসান এ তথ্য জানান।

তৌফিক হাসান জানান, বাংলাদেশ হাইকমিশন কুয়ালালাপপুরে উপ-হাইকমিশনার হিসেবে কর্মরত খোরশেদ আলম খাস্তগীরের পোল্যান্ডে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত বাতিল করা হলো।

বর্তমানে কুয়ালালামপুরের বাংলাদেশের উপ-হাইকমিশনার হিসেবে কর্মরত খাস্তগীরের বিরুদ্ধে ছাত্র আন্দোলনের সময় বিতর্কিত ভূমিকা নেওয়ার অভিযোগ ওঠে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আওয়ামী লীগ সরকারকে সমর্থন করেন খোরশেদ আলম খাস্তগীর। তাকে পোল্যান্ডে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়।  

বিদায়ী শেখ হাসিনা সরকারের আমলে খোরশেদ আলম খাস্তগীরকে বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের প্রস্তাব করা হয়েছিল। তবে তা কার্যকর হয়নি। পরে ওয়ারশতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে প্রস্তাব করে বিদায়ী সরকার, যা বহাল রেখেছিল বর্তমান অন্তবর্তী সরকার।

মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর বিসিএস (ফরেন অ্যাফেয়ার্স) ক্যাডারের ২০তম ব্যাচের একজন কূটনীতিক। তিনি ২০০১ সালে বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দেন।

এর আগে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইউরোপ, ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে প্রথম সচিব ও ওমানের মাস্কাটে বাংলাদেশ দূতাবাসে কাউন্সেলর হিসেবেও দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।