ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টেকসই উন্নয়নের পূর্বশর্ত পরিবেশবান্ধব নগরায়ন ও আবাসন: রাষ্ট্রপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৪
টেকসই উন্নয়নের পূর্বশর্ত পরিবেশবান্ধব নগরায়ন ও আবাসন: রাষ্ট্রপতি

ঢাকা: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, পরিবেশবান্ধব নগরায়ন ও আবাসন ব্যবস্থা টেকসই উন্নয়নের পূর্বশর্ত।

সোমবার (৭ অক্টোবর) ‘বিশ্ব বসতি দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে জীবনধারণের মৌলিক চাহিদা হিসেবে বাসস্থানের নিশ্চয়তা বিধানকে রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ মূলনীতির আলোকে টেকসই শহর ও জনপদ গড়তে সরকার নিরাপদ ও সাশ্রয়ী আবাসন, মৌলিক সেবায় পর্যাপ্ত প্রবেশগম্যতা নিশ্চিতকরণ ও নিম্নবিত্তদের আবাসন নিশ্চিতে যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার কথা বিবেচনায় রেখে সব শ্রেণিপেশার মানুষের শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, যাতায়াত ও নির্মল বিনোদনের সুযোগ সুবিধাসম্বলিত নগরায়ন করতে হবে।

মো. সাহাবুদ্দিন বলেন, সবার জন্য অন্তর্ভুক্তিমূলক নিরাপদ আবাসন ও উন্নত নগর ব্যবস্থা চালু করতে তরুণ প্রজন্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, পরিকল্পিত নগরায়ন অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম নিয়ামক। আগামী প্রজন্মের জন্য নিরাপদ, বাসযোগ্য, আধুনিক ও টেকসই নগর গঠনে সরকারি-বেসরকারি অংশীজন, নাগরিক সমাজ ও তরুণ প্রজন্মসহ সবাইকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, দেশের তরুণ প্রজন্মের নির্ভীক, সৎ ও আন্তরিক সম্পৃক্ততা এ কাজকে বহুগুণে বেগবান করবে, নবীন-প্রবীণের কার্যকর অবদানে সবার জন্য নিশ্চিত হবে নিরাপদ আবাসন।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৪
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ