ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও তার স্বজনদের নামে দুর্নীতির মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও তার স্বজনদের নামে দুর্নীতির মামলা ফাইল ফটো

ঢাকা: ক্ষমতার অপব্যবহার করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার স্ত্রী, ছেলে-মেয়ে এবং কান্ত সচিবের (এপিএস) নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৯ অক্টোবর) দুদক সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ তাদের নামে পৃথক পৃথক মামলা করেছে সংস্থাটি।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, আসামি আসাদুজ্জামান খান ১৯৯৭ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ১৩ আগস্ট পর্যন্ত অসাধু উপায়ে জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ১৬ কোটি ৪১ লাখ ৫৭ হাজার ৫৭৪ টাকার সম্পদের মালিকানা অর্জন ও দখলে রেখে এবং ৮ টি ব্যাংক হিসাবে সন্দেহজনকভাবে ৫৫ কোটি ৯২ লাখ ৪৪ হাজার ৪৩৬ টাকা লেনদেন করে মানিলন্ডারিংয়ের সম্পৃক্ত অপরাধ ‘দুর্নীতি ও ঘুষ’ সংঘটনের মাধ্যমে প্রাপ্ত অর্থ বা সম্পত্তির অবৈধ উৎস গোপন বা আড়াল করার উদ্দেশ্যে উহার রূপান্তর বা স্থানান্তর বা হস্তান্তর করে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ২৭(১) ধারা তৎসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় তার নামে মামলা করেছে দুদক।

এদিকে আসাদুজ্জামান খান কামালের স্ত্রী আসামি লুৎফুল তাহমিনা খান ১৫ কোটি ৪৬ লাখ ৯৪ হাজার ৫৯১ টাকা মূল্যের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনপূর্বক ভোগ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭ (১) ধারার শাস্তিযোগ্য অপরাধ  নিজ ও তার আংশিক মালিকানাধীন প্রতিষ্ঠানের নামীয় মোট ১০টি ব্যাংক হিসাবে জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত মোট ৪৩ কোটি ৭৭ লাখ ৭৪৫ টাকার সন্দেহজনক লেনদেন করে ওই অর্থের স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তরের মাধ্যমে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২, এর ৪ (২) ও ৪(৩) ধারার শাস্তিযোগ্য অপরাধ করায় তার নামে মামলা করেছে দুদক। একই অপরাধে প্রায় ২০ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কামালপুত্র শাফি মোদাচ্ছের খান জ্যোতি এবং প্রায় নয় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার মেয়ে শাফিয়া তাসনিম খানের নামে মামলা করেছে দুদক। এছাড়া সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর এপিএস মনির হোসেন অবৈধভাবে প্রায় ২০ কোটি টাকা সম্পদ অর্জনের অভিযোগে তার নামেও মামলা করেছে দুর্নীতি বিরোধী এই সংস্থা।
 
বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪/আপডেট: ১৭৫০ ঘণ্টা
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।