ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মহম্মদপুর ঝামা মধুমতি নদীতে নৌকাবাইচ দেখতে হাজারো মানুষের ঢল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
মহম্মদপুর ঝামা মধুমতি নদীতে নৌকাবাইচ দেখতে হাজারো মানুষের ঢল নৌকাবাইচ

মাগুরা: মাগুরার মহম্মদপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (১৪ অক্টোবর) বিকেলে উপজেলার পলাশবাড়ীয়া ইউনিয়নের ঝামা বাজার সংলগ্ন মধুমতি নদীতে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

ঝামা বাজার কমিটির পক্ষ থেকে প্রায় শত বছর ধরে দুর্গাপূজার বিজয়া দশমীর পরদিন এই নৌকাবাইচ ও গ্রামীনমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এবারের প্রতিযোগিতায় সাতটি নৌকা অংশ নেয়।

মধুমতির দুই পাড়ে নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে উৎসব প্রেমী মানুষের ঢল নামে। এ উপলক্ষে দুদিন আগে থেকেই ঝামা বাজার এলাকাজুড়ে বসে গ্রামীনমেলা।

সকাল থেকেই মহম্মদপুর উপজেলাসহ আশপাশের শালিখা, নড়াইল, আলফাডাঙ্গা ও বোয়ালমারী উপজেলার বিভিন্ন এলাকার নানা বয়সী মানুষ আসতে থাকে ঝামা এলাকায়। প্রতি বছর দুর্গাপূজার দশমীর পরের দিন এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রতিযোগিতায় গোপালগঞ্জের কাশিয়ানীর রেজাউল ইসলামের নৌকা প্রথম, নড়াইলের কামরুল ইসলামের নৌকা দ্বিতীয় ও গোপালগঞ্জের কাশিয়ানীর আব্দুর রাজ্জাকের নৌকা তৃতীয় স্থান অধিকার করে। আয়োজক কমিটির পক্ষ থেকে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

ঝামা নৌকাবাইচ কমিটির পক্ষ থেকে মিজানুর রহমান বলেন, শত বছরের ঐতিহ্যকে ধরে রাখতে ঝামা বাজার কমিটি প্রতি বছরের মতো এবারও নৌকাবাইচ ও গ্রামীনমেলার আয়োজন করেছে। এ বছর সাতটি নৌকা এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এখানে নড়াইল, যশোর, ফরিদপুর, গোপালগঞ্জসহ বেশ কয়েকটি জেলা থেকে মানুষ নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে এসেছেন।  

তিনি আরও বলেন, আগামীতে এটিকে আরও জাকজমকপূর্ণ করতে এবং এই ঐতিহ্যকে ধরে রাখতে আমরা চেষ্টা করবো।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।