ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ইউপি চেয়ারম্যানদের অপসারণ করলে আন্দোলনের হুঁশিয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
ইউপি চেয়ারম্যানদের অপসারণ করলে আন্দোলনের হুঁশিয়ারি

ঢাকা: মেয়র ও উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিদের ইতোমধ্যে অব্যাহতি দেওয়া হলেও সর্বনিম্ন স্তর ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের ক্ষেত্রে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বিভিন্ন মহলে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অপসারণের বিষয়ে গুঞ্জন চলছে।

যদিও এই জনপ্রতিনিধিদের ৬৫ শতাংশ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন।

এ কারণে ইউপি চেয়ারম্যানদের ওপর অর্পিত দ্বায়িত্ব মেয়াদ পর্যন্ত পালন করতে দেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশন। সরকার যদি ইউপি চেয়ারম্যানদের অপসারণ করে তাহলে সারা দেশে কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর হোটেল ইম্পেরিয়ালের কনফারেন্স হলে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশনের উদ্যোগে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশনের পক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফতী আমজাদ হোসাইন আশরাফী।

লিখিত বক্তব্যে বলা হয়, আমরা তৃণমূলে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছি এবং শতকরা ৬৫ শতাংশ চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছি। নির্বাচিত হওয়ার পর থেকে আজ অবদি সরকারি সব সেবাদানে আমরা কখনো কারো সঙ্গে রাজনৈতিক বিবেচনায় কোনো আচরণ করিনি। দলমত নির্বিশেষে সব দল ও মতের মানুষকে সমানভাবে সেবাদান করে আসছি। বর্তমান অন্তর্বর্তী সরকারের সহযোগী হিসেবে আমরা প্রতিদিন অফিস করে আসছি, যাতে করে জনসাধারণের সেবাদান ব্যাহত না হয়।

ইউনিয়ন পরিষদে কী কী সেবা দেওয়া হয় তা উল্লেখ করে লিখিত বক্তব্যে বলা হয়, ভিজিএফ-এর চাল বিতরণ, ভিডব্লিউডি-এর চাল বিতরণ, টিসিবি পণ্য বিক্রি, কৃষি ও মৎস্য প্রণোদনা বিতরণ, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা দেওয়া হয়ে থাকে, যা বিতরণের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের দিন রাত এক করে পরিশ্রম করতে হয়।

ওয়ারিশান সনদপত্র, চারিত্রিক/নাগরিক সনদপত্র, জন্মনিবন্ধন ও মৃত্যুনিবন্ধনের মতো জনগুরুত্বপূর্ণ কাজগুলো ইউনিয়ন পরিষদ থেকেই হয়ে থাকে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, দেশের প্রান্তিক পর্যায়ে গ্রাম-মহল্লায় বিভিন্ন সালিশ দরবার তথা নতুন রাস্তা নির্মাণ, পুরনো রাস্তা মেরামত, সরকারি সেবাদানের প্রতিষ্ঠানগুলোকে ইউনিয়ন পরিষদের মাধ্যমেই রক্ষণাবেক্ষণ হয়ে থাকে।

আরও বলা হয়, অন্তর্বর্তী সরকারের কাছে বাংলাদেশের ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে নিবেদন করতে চাই, জনগণের দেওয়া আমাদের ওপর পবিত্র অর্পিত দায়িত্ব মেয়াদ পর্যন্ত পালন করে যেতে চাই।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ অ্যাসোসিয়েশনের সদস্যসচিব ও রংপুর কাউনিয়া উপজেলার কুর্শা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের যদি অপসারণ করা হয়, আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব। এ বিষয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে। যেহেতু আমরা জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি, তাই আমরা সারা বাংলাদেশে সাত দিনের ভেতর সবকিছু ব্লক করে দেব। আমরা ৬৫ শতাংশ চেয়ারম্যান স্বতন্ত্র ভোটে জয়ী। আমাদের দাবি একটাই, আমাদের যেন অপসারণ করা না হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।