ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪৩১, ১৯ অক্টোবর ২০২৪, ১৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ অবরোধ, তীব্র যানজট

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ অবরোধ, তীব্র যানজট চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগে অবরোধ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: এলজিইডির আওতায় বিভিন্ন প্রকল্পে ও মাস্টাররোলে কর্মরতদের চাকরি স্থায়ী করে রাজস্বকরণের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে এলজিইডি ঐক্য পরিষদ। এতে ৩ ঘণ্টার বেশি সময় শাহবাগ মোড় দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে।

 
 
শনিবার (১৯ অক্টোবর) সকাল ৯ টার পর থেকে এই আন্দোলনকারীরা শাহবাগে জড়ো হন।  পরে তারা শাহবাগ মোড় অবরোধ করেন। এতে আশপাশের সড়কের তীব্র যানজটের সৃষ্টি হয়।

এ সময় অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে যেতে দেখা যায়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, হোটেল ইন্টার কন্টিনেন্টাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পল্টন প্রেসক্লাবগামী সব সড়ক বন্ধ।  

এদিকে আন্দোলনকারীরা বিকেল পর্যন্ত শাহবাগে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানা গেছে।

আন্দোলনের সমম্বয়ক আব্দুর রাকিব সনেট বলেন, জনগণের সেবা প্রদানের জন্য সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর ও পরিদপ্তরে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োজিত সকল কর্মকর্তা-কর্মচারীরা সততা ও নিষ্ঠার সঙ্গে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে এটি আউটসোর্সিং নীতিমালা ২০১৮ -এর প্রতিষ্ঠিত, যা একটি কালো আইন।

তিনি বলেন, এর দ্বারা সরকার এবং কর্মরতদের আর্থিক ক্ষতি হচ্ছে। অন্যদিকে ঠিকাদার প্রতিষ্ঠানগুলো টেন্ডার ব্যবসার মাধ্যমে মূল্যবান অর্থ আত্মসাৎ করে যাচ্ছে। জনবল সরবরাহের নামে তারা কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

তাই সরকারি অর্থ অপচয় না করে আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং এ সকল কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ী করে রাজস্বভুক্ত করার দাবি জানান তিনি।

আরেক সমম্বয়ক দেলোয়ার হোসেন বলেন, রাজস্বকরণ করলে সরকারের অতিরিক্ত ব্যয় হবে না। প্রতিমাসে যে পরিমাণ টাকা ঠিকাদারকে দেওয়া হচ্ছে, তা বন্ধ হলেই সরকারের সঞ্চয় হবে। যার আসল ও লভ্যাংশ থেকে রাজস্বকৃতদের অতিরিক্ত যাবতীয় ব্যয় বহন করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
এফএইচ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।