ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিডিআরসিএসকে সরঞ্জামাদি দিলো চায়না রেড ক্রস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
বিডিআরসিএসকে সরঞ্জামাদি দিলো চায়না রেড ক্রস

ঢাকা: সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ভয়াবহ বন্যার সন্মুখীন হয়েছে। সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আকস্মিক এসব বন্যায় মাঠ পর্যায়ে জরুরি উদ্ধারকাজে করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) স্বেচ্ছাসেবক ও কর্মীরা।

 

বন্যা পরিস্থিতিতে জরুরি উদ্ধারকাজে নিয়োজিত স্বেচ্ছাসেবক ও কর্মীদের পানি থেকে জরুরি উদ্ধারের বিষয়ে আরো দক্ষ ও প্রশিক্ষিত করতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রেড ক্রস সোসাইটি অব চায়না (আরসিএসসি)।

এ বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার জন্য বাংলাদেশে এসেছে আরসিএসসির দক্ষ প্রশিক্ষক দল। বিডিআরসিএসের প্রশিক্ষণ বিভাগের আয়োজনে তারা পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ দেবেন বিডিআরসিএসর ১২ জন কর্মকর্তা ও স্বেচ্ছাসেবককে।  

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে গাজীপুরের চা বাগানে প্রশিক্ষণের উদ্বোধন করেন রেড ক্রস সোসাইটি অব চায়নার ভাইস প্রেসিডেন্ট ও মহাসচিব লি লিডং।  

উদ্বোধন শেষে তিনি আরসিএসসি’র পক্ষ থেকে পানিতে ডুবে যাওয়া ব্যক্তিদের উদ্ধারে ব্যবহৃত ইনফ্লেটেবল বোটসহ সাড়ে ২৮ লাখ টাকার উদ্ধার সরঞ্জামাদি বিডিআরসিএসর ভারপ্রাপ্ত মহাসচিব ইমাম জাফর সিকদারের কাছে হস্তান্তর করেন।

এর মধ্যে রয়েছে ইনফ্লেটেবল বোট ইঞ্জিন, ওয়াটার রেসকিউ স্যুট, হেলমেট, গ্লাভস, লাইফ জ্যাকেট, বুটসহ উদ্ধারকাজে ব্যবহৃত আরও অনেক সরঞ্জাম।  

এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, চীন বাংলাদেশের বন্ধুপ্রতীম রাষ্ট্র। সাম্প্রতিক বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ঘটে যাওয়া আকস্মিক বন্যায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে এক লাখ মার্কিন ডলার অনুদান দিয়েছিলেন চীন সরকার। বন্যাপ্রবণ বাংলাদেশে পানি থেকে জরুরী উদ্ধারের বিষয়টি মাথায় রেখে এখন বিশেষ প্রশিক্ষণ প্রদানে এই সুপ্রশিক্ষিত দল বাংলাদেশে এসেছেন। বিডিআরসিএস, রেড ক্রস সোসাইটি অব চায়নার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষণ বিভাগের পরিচালক ইকরাম ইলাহী চৌধুরী, ঢাকায় চীনা দূতাবাসের থার্ড সেক্রেটারি ঝু ইয়ং, কালচারাল কাউন্সিলার লি শাওপেংসহ সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালক ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আগামী ১ নভেম্বর শেষ হবে এই প্রশিক্ষণ।

এর আগে রোববার (২৭ অক্টোবর) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তর পরিদর্শন করেন রেড ক্রস সোসাইটি অব চায়নার ভাইস প্রেসিডেন্ট ও মহাসচিব লি লিডংয়ের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল। পরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির  ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময়ে অংশ নেন তারা।  

এ সময় দেশব্যাপী সোসাইটির মানবিক কার্যক্রম সম্পর্কে তাদের অবহিত করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।