ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকায় যুক্তরাষ্ট্র বিশ্ববিদ্যালয় মেলা অনুষ্ঠিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
ঢাকায় যুক্তরাষ্ট্র বিশ্ববিদ্যালয় মেলা অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পর্কে তথ্য প্রদানে সহায়তা করতে এডপ্রোগ্রামসের সাথে অংশীদারত্বে বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।  

সোমবার (২৮ অক্টোবর) ঢাকার ইএমকে সেন্টারে যুক্তরাষ্ট্র দূতাবাসের আয়োজনে বিশ্ববিদ্যালয় মেলার উদ্বোধন করা হয়।

মেলায় একত্রিত হয়েছিলেন সম্ভাব্য শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা।  

যুক্তরাষ্ট্র দূতাবাসের অফিসিয়াল এডুকেশন ইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে এবং এডপ্রোগ্রামসের সহযোগিতায় এ আয়োজন করা হয়, যেখানে ঢাকার বিভিন্ন স্থান থেকে ৫শ জনের বেশি অংশ নেন।  

উদ্বোধনী বক্তব্যে পাবলিক এনগেইজমেন্ট ডিরেক্টর স্কট হার্টম্যান যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের অর্জনকে প্রশংসা করে বলেন, যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসে বাংলাদেশের শিক্ষার্থীরা নেতৃত্ব, খেলাধুলা, পারফর্মিং আর্টস, হ্যাকাথন, এবং বিতর্কের মতো বিভিন্ন ক্ষেত্রে সক্রিয়ভাবে অংশ নিয়েছে— যা তাদের ভবিষ্যত সাফল্যের জন্য প্রস্তুত করছে। গবেষণায় উদ্ভাবন হোক বা সাংস্কৃতিক সংযোগ গড়ে তোলা, বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসে একটি স্থায়ী প্রভাব রেখে যাচ্ছে।  

তিনি আরও উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা ক্রমবর্ধমান, যা বর্তমানে শিক্ষার্থী পাঠানোর ক্ষেত্রে শীর্ষ ১৩টি দেশের মধ্যে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করেছে।  

মেলাটি স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সম্ভাব্য শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, এবং স্কুল কাউন্সিলরদের জন্য যুক্তরাষ্ট্রের ১০টি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রতিনিধিদের সাথে সরাসরি কথা বলার সুযোগ দেয়। মেলায় অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো: 

·        এমব্রি-রিডল অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি 
·        নিউ জার্সি ইনস্টিটিউট অব টেকনোলজি 
·        আইওয়া স্টেট ইউনিভার্সিটি 
·        ইউনিভার্সিটি অব সাউথ ডাকোটা 
·        ইউনিভার্সিটি অ্যাট বাফেলো, দ্য স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক 
·        ইউনিভার্সিটি অব কানসাস 
·        নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজি 
·        সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি 
·        ডেপাও ইউনিভার্সিটি 
·        ইউনিভার্সিটি অব অ্যারিজোনা 

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শীর্ষ গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র। যেখানে সবচেয়ে বেশি শিক্ষার্থী পাঠানো দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান টানা দ্বিতীয় বছরের জন্য ১৩তম। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যা ২০১২-২০১৩ সালের ৩,৮২৮ থেকে ২০২২-২০২৩ সালে ১৩,৫৬৩ জনে পৌঁছেছে।

এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়িত একটি বৈশ্বিক নেটওয়ার্ক, যা ১৭৮টি দেশে ৪২৫টিরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী পরামর্শকেন্দ্রের মাধ্যমে পরিচালিত হয়।

এই নেটওয়ার্ক যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষাকে বিশ্বব্যাপী শিক্ষার্থীদের কাছে প্রচার করে এবং স্বীকৃত প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ সম্পর্কিত বিনামূল্যে এবং বিস্তারিত তথ্য সরবরাহ করে।  

এডুকেশনইউএসএ সম্পর্কে আরও জানতে https://educationusa.state.gov/ এবং এডুকেশন ইউএসএর ফেসবুক পেজে অনুসরণের আহ্বান জানিয়েছে দূতাবাস।  https://www.facebook.com/EdUSABangladesh/।  

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।