ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেরত আনা হচ্ছে পাকিস্তানের বাংলাদেশ হাইকমিশনারকে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
ফেরত আনা হচ্ছে পাকিস্তানের বাংলাদেশ হাইকমিশনারকে

ঢাকা: পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সোহরাব হোসেনকে দেশে ফিরিয়ে আনছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শিগগির তাকে ঢাকায় ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত নির্দেশনাও পাঠানো হয়েছে বলে বুধবার (৩০ ডিসেম্বর) মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।

জঙ্গি যোগসাজশের অভিযোগের মুখে পাকিস্তানের এক কূটনীতিককে প্রত্যাহার এবং বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচার নিয়ে দুই দেশের মধ্যে যে কূটনৈতিক টানাপোড়েন চলছে; এ পরপরই হাইকমিশনারকে দেশে ফেরত আনার সিদ্ধান্ত নিলো সরকার।

সূত্র জানায়, দুই দেশের কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার সোহরাব হোসেনকেও কয়েকবার পাকিস্তান সরকারের মুখোমুখি হতে হয়েছে।

এমন অবস্থায় সোহরাব হোসেনের চেয়ে তুলনামূলক আরও দক্ষ কোনো কূটনীতিককে পাকিস্তানে পাঠাতে চায় সরকার।

এরই মধ্যে পরবর্তী হাই কমিশনার হিসেবে কলম্বোতে থাকা বাংলাদেশের হাই কমিশনার তারিক আহসানকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

২০০৭ সালে সরকারি চাকরি থেকে অবসর নেওয়া সোহরাব হোসেনকে ২০১০ সালের জুলাইয়ে ইসলামাবাদে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

এরপর কয়েক দফা তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ চলতি বছরের মাঝামাঝিতে আরও এক বছরের জন্য তার চুক্তির মেয়াদ বাড়ায় সরকার।

সে হিসেবে আগামী বছরের মাঝামাঝিতে সোহরাব হোসেনের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই ফিরতে হচ্ছে তাকে।
 
জানা যায়, তারিক আহসানকে পাকিস্তানে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার নিয়োগের বিষয়টি সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে রয়েছে। ইতিবাচক সিদ্ধান্তের পর বিষয়টি পাকিস্তান সরকারের বিবেচনায় পাঠানো হয়েছে।

দেশটির কোনো আপত্তি না থাকলে দ্রুতই তিনি সেখানে নিয়োগ পাবেন। বর্তমানে কলম্বোর বাংলাদেশ মিশন প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তারিক আহসান।

বাংলাদেশ সময়: ০০২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
জেপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।