ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গবেষণায় ভূমিকা রাখবে বিজ্ঞান অলিম্পিয়াড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
গবেষণায় ভূমিকা রাখবে বিজ্ঞান অলিম্পিয়াড অলিম্পিয়াড ২০১৭ এর লোগো উন্মোচন অনুষ্ঠান-ছবি: ডিএইচ বাদল

বিজ্ঞানের প্রতি ‍শিক্ষার্থীদের আকর্ষণ বাড়াতে শুরু হচ্ছে বিজ্ঞান অলিম্পিয়াড। নতুন নতুন আবিষ্কার এবং গবেষণায় এই বিজ্ঞান অলিম্পিয়াড ভূমিকা রাখবে বলে মনে করছেন আয়োজকরা।

ঢাকা: বিজ্ঞানের প্রতি ‍শিক্ষার্থীদের আকর্ষণ বাড়াতে শুরু হচ্ছে বিজ্ঞান অলিম্পিয়াড। নতুন নতুন আবিষ্কার এবং গবেষণায় এই বিজ্ঞান অলিম্পিয়াড ভূমিকা রাখবে বলে মনে করছেন আয়োজকরা।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংক লিমিটেডের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭। অলিম্পিয়াডে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে একটি বেসরকারি টেলিভিশনের  স্টুডিওতে বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭ এর লোগো উন্মোচন করা হয়।

আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হয়ে এই অলিম্পিয়াড চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আয়োজনে ৮টি বিভাগে ৩০টি কেন্দ্রে ৫শ’ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেবেন।
অলিম্পিয়াড ২০১৭ এর লোগো উন্মোচন-ছবি: ডিএইচ বাদল
বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি এমিরেটাস অধ্যাপক ডা. আমিনুল ইসলাম বলেন, এই আয়োজনে ৭ থেকে ৮ হাজার শিক্ষার্থী অংশ নেবে বলে আশা করা হচ্ছে। ২৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায় অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় বিজয়ীদের স্কলারশিপ, বিজ্ঞান সর্ম্পকিত বই এবং মেডেল প্রদান করে উৎসাহিত করা হবে। এই বিজ্ঞান অলিম্পিয়াড ডিজিটাল বাংলাদেশের সহায়ক হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেন তিনি।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী বলেন, গত তিনবছর ধরেই এই আয়োজন সফলভাবে হয়ে আসছে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবসময় শিক্ষার্থীদের বিষয়টিকে প্রাধান্য দিয়ে থাকেন।

এই অলিম্পিয়াড শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের অনীহা দূর করবে এবং বিজ্ঞান গবেষণায় শিক্ষার্থীদের উৎসাহিত করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এমএন/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।