ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনঃনির্ধাণের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনঃনির্ধাণের দাবি গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণের দাবি/ছবি-শাকিল আহমেদ

জাতীয় পে-স্কেল ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

ঢাকা: জাতীয় পে-স্কেল ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

বুধবার (২৮ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক নাইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে এ কর্মসূচিতে বক্তব্য রাখেন- শ্রমিক নেতা শাহ মোহাম্মাদ আবু জাফর, আহসান হাবিব বুলবুল, কামরুল আহসান, সফিকুল ইসলাম ও রোকেয়া সুলতানা অঞ্জু প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সর্বশেষ ২০১৩ সালে গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি পেয়েছে। অথচ গত তিন বছরে কয়েক দফা বেড়েছে পানি, বিদ্যুৎ এবং গ্যাসের দাম। রাজধানীতে দফায় দফায় বাড়ছে বাড়ি ভাড়া। চাল-ডালসহ নিত্যপণ্যের দামও নাগালের বাইরে চলে যাচ্ছে।

তারা বলেন, জাতীয় রফতানির প্রায় ৮০ ভাগ যোগান দেন গার্মেন্টস শ্রমিকরা। অথচ তারা মালিকের কাছে যেমন শোষিত, সরকারের কাছে তেমনি অবহেলিত।

জানুয়ারি মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম আরও বৃদ্ধি পাবে- এমন আশঙ্কার কথা জানিয়ে তারা বলেন, এসময় গার্মেন্টস শ্রমিকদের জীবন-যাপন আরও দুর্বিষহ হয়ে উঠবে। তাই বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে গার্মেন্টস শ্রমিকদের বেতন পুনঃনির্ধারণ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬

জেপি/এএটি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad