ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের ফের সহায়তা দিলো ভারত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
স্থানীয় জনগোষ্ঠী ও রোহিঙ্গাদের ফের সহায়তা দিলো ভারত উখিয়ার স্থানীয়দের হাতে তুলে দেওয়া হচ্ছে ভারতের দেওয়া ত্রাণসামগ্রী

কক্সবাজার: মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য চতুর্থবারের বারের মতো ত্রাণ সামগ্রী পাঠালো ভারত সরকার। এবার ৪ লাখ ২৫ হাজার শীতবস্ত্র ও পাচঁশো সৌর সড়কবাতি দিয়েছে প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশটি।

ত্রাণের এ চালানটি বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হয়।

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে কক্সবাজারের উখিয়ার জামতলী ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ২৫০ জন রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে চতুর্থ দফায় পাঠানো ভারত সরকারের ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করা হলো।

এদিকে উখিয়ার বালুখালী, জামতলী রোহিঙ্গা ক্যাম্পে শীতবস্ত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যবাসন কমিশনার মো. আবুল কালাম। এসময় ভারতীয় হাইকমিশনের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী, ক্যাম্প ইনচার্জ মো. জাহিদ আখতারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উখিয়ার স্থানীয়দের হাতে তুলে দেওয়া হচ্ছে ভারতের দেওয়া ত্রাণসামগ্রীএসময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে ভারত সরকার মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছে। এটি অবশ্যই তাদের মহৎ উদ্যোগ।

তিনি বলেন, চতুর্থ দফায় পাঠানো চার লাখ ২৫ হাজার শীতবস্ত্র থেকে উখিয়া ও টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীর জন্য ২০ হাজার শীতবস্ত্র দেওয়া হবে। এগুলো বিলি করা হবে নিজ নিজ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে।

ভারতীয় হাইকমিশন, ঢাকা অফিসের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতীয় ত্রাণ সামগ্রীর চতুর্থ চালানে দুই লাখ কম্বল, দুই লাখ উলের সোয়েটার ও পাঁচশো সৌর সড়কবাতি রয়েছে। এর থেকে একটি অংশ স্থানীয় জনগোষ্ঠীর মাঝে বিতরণ করা হবে।  

আরো জানানো হয়, এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া একটি প্রক্রিয়ার অংশ হিসেবে এ চালানটি পাঠানো হয়। এর আগে ভারত সরকার ‘অপারেশন ইনসানিয়াতের’ অধীন ৯৮১ মেট্রিকটন ত্রাণ সামগ্রী কক্সবাজার এলাকায় মানবিক সহায়তার প্রথম চালান সরবরাহ করেছিল। এরমধ্যে ছিল চাল, ডাল, চিনি, লবণ, রান্নার তেল, চা, নুডলস, বিস্কুট, মশারি ইত্যাদি।

উখিয়ার স্থানীয়দের হাতে তুলে দেওয়া হচ্ছে ভারতের দেওয়া ত্রাণসামগ্রী২০১৮ সালের মে মাসে রোহিঙ্গাদের জন্য আরো ৩৭৩ মেট্রিকটন ত্রাণ সামগ্রী সহায়তা দেয় ভারত সরকার। এরমধ্যে ছিল ১০৪ মেট্রেকটন গুঁড়ো দুধ, ১০২ মেট্রিকটন শুঁটকি, ৬১ মেট্রিকটন শিশুখাদ্য এবং বর্ষা মৌসুমে ব্যবহারের জন্য ৫০ হাজার রেইনকোট ও ৫০ হাজার জোড়া গামবুট।

এছাড়াও সেপ্টেম্বরে পাঠানো চালানে ১.১ মিলিয়ন লিটার সুপার কেরোসিন তেল ও ২০ হাজার কেরোসিন স্টোভ হস্তান্তর করা হয়।

এবারের ত্রাণসামগ্রী রোহিঙ্গাদের শীত নিবারণে সাহায্য করবে এবং সৌর সড়তবাতি ক্যাম্পের পরিবেশবান্ধব আলোক ব্যবস্থা নিশ্চিত করবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।  

বাংলাদেশ ও ভারত দু’দেশের মধ্যে বন্ধুত্বের ঘনিষ্ঠ বন্ধন রক্ষার্থে বাংলাদেশের যেকোনো সঙ্কটে তাৎক্ষণিকভাবে সাড়া দিতে ভারত অঙ্গীকারবদ্ধ। মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের চাহিদা পূরণে বাংলাদেশকে সহায়তা দেওয়া অব্যাহত রাখতে ভারত প্রস্তুত রয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এসবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।