ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের শান্তি কামনায় বড়দিনে গির্জায় প্রার্থনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
দেশের শান্তি কামনায় বড়দিনে গির্জায় প্রার্থনা তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা, ছবি: বাংলানিউজ

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশবাসীর প্রতি শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের ধমর্যাজক ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রার্থনা শেষে দেশবাসীর প্রতি তিনি এ আহ্বান জানান।

আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও বলেন, আজ বিশেষ দিন।

নানা আয়োজনের মধ্যেদিনে বিশ্বের বিভিন্ন দেশ দিনটি উদযাপন করছে। একইসঙ্গে একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছে। এ উৎসব শুধু খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য নয়, সবার।

তিনি বলেন, এই দিন ‍যিশু সমাজের সবাইকে শান্তি ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছিলেন। ঠিক এর কয়েকদিন পরই বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে যেন শান্তি বজায় থাকে সেই প্রার্থনা করছি।  

মহান সৃষ্টিকর্তার মহিমা প্রচার ও মানবজাতিকে ন্যায়ের পথের আহ্বানের বাণীতে শুরু হয় এসব প্রার্থনা। ভোর থেকেই প্রার্থনায় যোগ দিতে বিভিন্ন গির্জায় মানুষের ঢল নামে।
আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও, ছবি: ডিএইচ বাদলএরআগে সকাল সাড়ে ৬টায় রাজধানীর তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে চলে প্রার্থনা। প্রার্থনা পরিচালনা করেন ফাদার অ্যান্টুনি রিপন গোমেজ।  

এরপর দ্বিতীয় প্রার্থনা শুরু হয় সকাল ৮টায়। এ প্রার্থনা পরিচালনা করেন আর্চবিশপ প্যাট্রিক ডও রোজারিও। এসময় বিশ্বমানতবার মঙ্গল কামনা করেন তিনি। এরপর সকাল ১০টায় তৃতীয় ও শেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে সম্পন্ন হবে প্রার্থনা।

এদিকে বড়দিন উৎসব উপলক্ষে বিভিন্ন গির্জাকে সাজানো হয় আলোকসজ্জাসহ রঙিন সাজে। এর ভেতরের অংশ সাজানো হয়েছে বিভিন্ন জরি দিয়ে। সাজানো হয়েছে ক্রিসমাস-ট্রি। জপমালা রানীর গির্জায় প্রবেশ করার পরই দেখা যায় সুসজ্জিত প্রতীকী গোয়ালঘর।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস, যিশুর জন্ম হয়েছিলো গোয়ালঘরে। যিশুর জন্মের সেই স্মৃতিকে স্মরণ করে বড়দিনে গির্জায় প্রতীকী গোয়ালঘর তৈরি করা হয়। সেখানে ধর্মীয় আচার শেষে গির্জায় প্রবেশ করছেন অনেকে।

লিপিজা বড়ুয়া নামে একজন নারী বাংলানিউজকে বলেন, সবার মঙ্গল কামনা, শান্তি ও সম্প্রীতির জন্য প্রার্থনা করছি।

ডায়না নামে আরেকজন বলেন, আমি নিজের জন্য ও বিশ্ববাসীর জন্য মঙ্গল কামনা করেছি। সবাই যেনো ভালো থাকেন।

** মঙ্গল আর শান্তি প্রার্থনায় উদযাপিত হচ্ছে ‘বড়দিন’

বাংলাদপশ সময়: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৮
ইএআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।