ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাবি উপাচার্যকে সন্ত্রাসবিরোধী ঐক্যের স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
ঢাবি উপাচার্যকে সন্ত্রাসবিরোধী ঐক্যের স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের ওপর হামলার বিচারসহ চার দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য।

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল শেষে এ উপাচার্যের দপ্তরে এ স্মারকলিপি দেওয়া হয়। এ সময় দাবি মানার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাতদিনের সময় বেঁধে দেন আন্দোলনকারীরা।

উপাচার্যের পক্ষে সহকারী প্রক্টর আবদুর রহিম স্মারকলিপিটি গ্রহণ করেন।

চার দফা দাবি হচ্ছে- ডাকসু ভিপি নুরুল হকসহ শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের স্থায়ীভাবে বহিষ্কার ও আইনানুগ বিচার করা, শির্ক্ষাথীদের নিরাপত্তা প্রদানে ব্যর্থতার দায়ে প্রক্টরকে অপসারণ করা, ডাকসুতে হামলায় আহতদের চিকিৎসার ব্যয়ভার প্রশাসনকে বহন করা, হামলায় আহতদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করা এবং ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।  

এছাড়া হলে হলে দখলদারিত্ব, গেস্টরুম-গণরুম নির্যাতন বন্ধ করার দাবিও জানানো হয়েছে ওই স্মারকলিপিতে।  

সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের ব্যানারে থাকা ছাত্র সংগঠনগুলো হল-বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, নাগরিক ছাত্র ঐক্য, স্বতন্ত্র জোট ও ছাত্র গণমঞ্চ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এসকেবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।