ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জানুয়ারিতে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
জানুয়ারিতে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উৎসবের টি-শার্ট, জার্সি ও ক্যাপ উন্মোচন করা হয়।

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন, বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে ও অ্যাডভেঞ্চার কার্যক্রমে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আগামী ১১-১৫ জানুয়ারি-২০২০ তিন পার্বত্য জেলায় বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব ২০২০ উদযাপিত হবে। নতুন প্রজন্মকে উদ্বুদ্ধকরণের উদ্দেশ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সক্রিয় সহযোগিতায় এই উৎসব হবে।

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উপলক্ষে বৃহস্পতিবার (২ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উৎসবের কার্যক্রম সম্পর্কে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নববিক্রম কিশোর ত্রিপুরা।

আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহীনুল ইসলাম, বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট তরুন কান্তি ঘোষ, বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের প্রধান সমন্বয়ক সুবিনয় ভট্টাচার্য, বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মশিউর র. খন্দকার। বক্তারা বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব ২০২০ এর বিস্তারিত কার্যক্রম সম্পর্কে বক্তব্য তুলে ধরেন এবং উৎসবের টি-শার্ট, জার্সি ও ক্যাপ উন্মোচন করেন।

নববিক্রম কিশোর ত্রিপুরা জানান, আগামী ১১ জানুয়ারি সকাল ১০টায় রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলার কর্ণফুলি সরকারি কলেজ প্রাঙ্গনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উৎসবের সমাপনী অনুষ্ঠান রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় মিলনায়তনে ১৫ জানুয়ারি বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে। এতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ে মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন নববিক্রম কিশোর ত্রিপুরা। এতে উপস্থিত থাকবেন তিন পার্বত্য আসনের সংসদ সদস্যগণ, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সম্মানিত বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের বিভিন্ন অ্যাডভেঞ্চার কার্যক্রমে অংশগ্রহণের জন্য মোট ১০০ জন অ্যাডভেঞ্চারারকে মনোনীত করা হয়েছে। এর মধ্যে পার্বত্য এলাকা থেকে ৩১ জন, দেশের অন্যান্য এলাকা থেকে ৫৩ জন এবং ১৬ জন বিদেশি অংশগ্রহণকারী রয়েছে। উৎসবে মোট ২৭ জন নারী অ্যাডভেঞ্চারার অংশগ্রহণ করবেন বলে আশা করা যাচ্ছে। বিভিন্ন অ্যাডভেঞ্চার ইভেন্ট পরিচালনার জন্য মোট ১৬ জন বিদেশি প্রশিক্ষক উৎসবে যোগ দিবেন। এ উৎসবে ভারত, নেপাল ও অস্ট্রেলিয়া থেকে ১৬ জন গণ্যমান্য অতিথি উপস্থিত থাকতে সম্মতি প্রদান করেছেন।

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব-২০২০ বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত কোনো অ্যাডভেঞ্চার উৎসব। উৎসবের অন্যতম আকর্ষণ মাউন্টেইন বাইকিং, কায়াকিং, ক্যানিওনিং, কেভ ডিসকভারি, হাইকিং, ট্রেইল রান, রোপ কোর্স, টিম বিল্ডিং, টি ট্রেইল হাইকিং, সেইলিং বোট সহ বিভিন্ন অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে অংশগ্রহণকারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে।

অ্যাডভেঞ্চার ফেস্টিভলের মাধ্যমে দেশের অ্যাডভেঞ্চার পর্যটন শিল্পের সম্ভাবনা প্রসারিত ও বিকশিত হবে। পাশবর্তী দেশগুলিতে বিগত দুই তিন দশক ধরে প্রতি বছর এ ধরনের অ্যাডভেঞ্চার ফেস্টিভল অনুষ্ঠিত হলেও বাংলাদেশে জাতীয়ভাবে এটিই হবে এ ধরনের প্রথম উদ্যোগ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষনে তার নামে অনুষ্ঠিত অ্যাডভেঞ্চার উৎসবের ব্যাঞ্জনা সুদূরপ্রসারী হবে বলে আয়োজকরা আশা করছেন।

বাংলাদেশ সময়: ০১১৬ ঘন্টা, জানুয়ারি ৩, ২০১৯
টিআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।