ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গোপসাগরে দুর্ঘটনা কবলিত জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
বঙ্গোপসাগরে দুর্ঘটনা কবলিত জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার

বাগেরহাট: বঙ্গোপসাগরের মেহেরআলীর চর এলাকায় ‘নিউ পারভিন-২’ নামে সার বোঝাই কার্গো জাহাজ ডুবোচরে আটকে পড়েছে। শুক্রবার (৩ ডিসেম্বর) ভোরে আকস্মিক ঝড়ের কবলে পড়ে জাহাজটি একদিকে কাত হয়ে যায়।

কোস্টগার্ড সদস্যরা জাহাজটিকে দেখতে পেয়ে তাৎক্ষণিক জাহাজে থাকা ১৪ নাবিককে উদ্ধার করে নিরাপদে নিয়ে আসে। উদ্ধার হওয়াদের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ’র আওতাধীন কোস্ট গার্ডের দুবলা ক্যাম্পে রাখা হয়েছে।


 
উদ্ধার নাবিকরা হলেন, জামাল হোসেন, উজ্জল হোসেন, আরাফাত হোসেন, সালমান মোল্লা, শাহাদাৎ হোসেন, হারুন মোল্লা, জাহাঙ্গীর আলম, রবিন শেখ, মাকিবুল ইসলাম, রফিকুল ইসলাম, আরিফ হোসেন, হাসান শেখ, মানিক শেখ ও ইমাম হোসেন। এদের বাড়ি নড়াইল, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মাদারীপুর, চট্টগ্রাম ও খুলনার বিভিন্ন এলাকায়।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) অপারেশন কর্মকর্তা লে. ইমতিয়াজ আলম জানান, ভোরে বন্দরের ফেয়ারওয়ে সংলগ্ন মেহেরআলী চর এলাকায় ‘নিউ পারভিন-২’ নামে একটি কার্গো জাহাজ ডুবোচরে আটকে পড়ে একদিকে কাত হয়ে যায়। পরে কোস্টগার্ড সদস্যরা জাহাজে থাকা ১৪ নাবিককে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যায়।

তিনি আরও বলেন, জাহাজের মালিকের সঙ্গে আমাদের কথা হয়েছে। জাহাজটিতে থাকা সারগুলো অন্য একটি লাইটার জাহাজে করে নেওয়া হবে। সে জন্য মালিকপক্ষের লোকজন একটি লাইটার জাহাজ নিয়ে রওনা দিয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবার মাস্টার কমান্ডার ফখর উদ্দিন জানান, বন্দরের ফেয়ারওয়েতে অবস্থানরত লাইব্রেরিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি এন্টি গোনি’ থেকে সার নিয়ে ‘নিউ পারভিন-২’ নামে কার্গো জাহাজটি মোংলা বন্দরের দিকে আসছিল। পথিমধ্যে ঘন কুয়াশায় দিক হারিয়ে বন্দর চ্যানেলের ফেয়ারওয়ের মূল চ্যানেলের বাইরে চলে গেলে দুর্ঘটনার কবলে পড়ে ‘নিউ পারভিন-২। তবে বন্দর চ্যানেল নিরাপদ রয়েছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।